অনীত থাপা এবং বিনয় তামাং।

হামরো পার্টির ক্ষমতা কেড়ে অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা পৌরসভার দখল নেওয়ার প্রতিবাদে তৃণমূল ছাড়লেন বিনয় তামাং।  

এক বিবৃতিতে তিনি বলেছেন, পাহাড়ে গণতন্ত্র বিপন্ন। যে ভাবে দার্জিলিং পৌরসভার হাতবদল হলো, তা দেশের ঐক্য ও সার্বভৌমত্বের ওপর আঘাত। পাশাপাশিই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি। 

দার্জিলিং পৌরসভায় মোট ৩২টি আসন। তার মধ্যে ১৮টি আসনে জিতে বোর্ড দখল করেছিল হামরো পার্টি। অন্য দিকে, অনীতের প্রজাতান্ত্রিক মোর্চা ৯টি, তৃণমূল ২টি, বিমল গুরুংয়ের গোর্খা জনমুক্তি মোর্চা জিতেছিল ৩টি আসনে।  সম্প্রতি হামরো পার্টির ৫ কাউন্সিলর যোগ দিয়েছেন প্রজাতান্ত্রিক মোর্চায়। তাতে অনীতের দলের কাউন্সিলরের সংখ্যা বেড়ে হয় ১৪। 

এর মধ্যে তৃণমূল জানায়, প্রজাতান্ত্রিক মোর্চার সঙ্গে মিলে তারা বোর্ড গঠন করবে। বুধবারের আস্থাভোটে ৩১ জনের মধ্যে ১২ জন কাউন্সিলর সমর্থন করেছে হামরো পার্টিকে। তাদের পাশে দাঁড়িয়েছে গুরুংয়ের দলের ৩ কাউন্সিলরও। অন্য দিকে, তৃণমূলের ২ কাউন্সিলর এবং প্রজাতান্ত্রিক মোর্চার ১৪ জন কাউন্সিলর মিলে অনীতকে সমর্থন জানিয়েছেন। সেই অঙ্কেই এ বার দার্জিলিং পৌরসভার দখল নিয়েছে অনীতের দল। 

ঠিক তার পরেই বিবৃতি প্রকাশ করে দল ছাড়ার কথা ঘোষণা করেন প্রাক্তন জিটিএ প্রধান বিনয়। সেই সঙ্গে পশ্চিমবঙ্গ তৃণমূল সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন, পাহাড়ে অগণতান্ত্রিক কার্যকলাপ চালাচ্ছে শাসকদল।

বিনয়ের পদত্যাগ নিয়ে দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি (পাহাড়) শান্তা ছেত্রী বলেন, বিনয় আমাকেও ওর পদত্যাগপত্র পাঠিয়েছেন। আমি সেটা দলের হাইকমান্ডের কাছে পাঠিয়ে দিয়েছি। যা সিদ্ধান্ত নেওয়ার দলই নেবে। আমার এ বিষয় নিয়ে আর কিছু বলার নেই। 

এনএফ