রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তুরস্ক, সিরিয়া এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা একসঙ্গে বৈঠক করেছেন। এরমাধ্যমে দীর্ঘ এক দশক পর প্রথমবারের মতো এই তিন দেশের প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ে বৈঠক হলো।

বার্তাসংস্থা এএফপি বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়ার মস্কোয় বুধবার বৈঠকটি হয়।

সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল-আসাদের অপসারণের দাবিতে ২০১১ সালে দেশটিতে আন্দোলন শুরু হয়। পরবর্তীতে এই আন্দোলন গৃহযুদ্ধে রূপ নেয়। এই যুদ্ধে আসাদ বিরোধীদের সহায়তা দেওয়ায় তুরস্কের সঙ্গে সিরিয়ার সম্পর্কের চরম অবনতি হয়। জানা গেছে, গৃহযুদ্ধ বাঁধার পর গতকাল বুধবার প্রথমবারের মতো তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী।

সিরিয়ার গৃহযুদ্ধের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত আছে রাশিয়া এবং তুরস্ক। রাশিয়া সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ ও তার সহযোগীদের সহায়তা করে থাকে। অন্যদিকে তুরস্ক আসাদ বিরোধী সশস্ত্র দলগুলোকে সহায়তা দেয়।

গত কয়েকদিন ধরে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান হুমকি দিয়ে আসছেন, সিরিয়ায় অবস্থানরত কুর্দিদের বিরুদ্ধে আরেকবার সামরিক অভিযান পরিচালনা করবেন। তার এ হুমকির মধ্যে এ তিন দেশের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে বৈঠক হলো।  

এ ব্যাপারে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু, তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার এবং সিরিয়ার মাহমুদ আব্বাস সিরিয়ার সমস্যা, শরণার্থী সমস্যার সমাধান এবং সিরিয়ায় সন্ত্রাস বিরোধী যৌথ কার্যকম চালানোর উপায় নিয়ে আলোচনা করেছেন।’

মস্কোতে যাওয়ার আগে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছিলেন, সিরিয়ায় অবস্থানরত কুর্দিদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনায় সিরিয়ার আকাশসীমা ব্যবহার করার বিষয় নিয়ে আলোচনা করবেন তিনি। বৈঠক শেষে এক বিবৃতিতে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘বৈঠক ফলপ্রসু হয়েছে।’

এদিকে এর আগে ২০২১ সালে একটি আঞ্চলিক সম্মেলনের ফাঁকে বৈঠকে বসেছিলেন তুরস্ক ও সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী। এখন প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে বৈঠক হলো।

সিরিয়ায় গৃহযুদ্ধ বাঁধার পর দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে তুরস্ক। তবে কয়েকদিন আগে তার্কিস প্রেসিডেন্ট এরদোয়ান জানিয়েছেন, তিনি বাসার আল-আসাদের সঙ্গে বৈঠক করতে এবং সিরিয়ার সঙ্গে পুনরায় সম্পর্ক স্থাপনে রাজি আছেন।

সূত্র: এএফপি

এমটিআই