কলকাতায় নির্মাণাধীন আন্ডারওয়াটার মেট্রো সার্ভিস। ছবিটি চলতি বছরের এপ্রিলে তোলা (ছবি: এএনআই)

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতায় তৈরি হচ্ছে আন্ডারওয়াটার মেট্রো সার্ভিস। আগামী বছর অর্থাৎ ২০২৩ সালেই এর কাজ সম্পন্ন হবে। ভারতবর্ষের মধ্যে প্রথম শহর হিসেবে কলকাতায় এই ধরনের মেট্রো সার্ভিস সম্পন্ন হতে চলেছে।

এর আগে ১৯৮৪ সালেও ভারতের প্রথম মেট্রো রেল কলকাতায় চালু হয়েছিল। বার্তাসংস্থা এএনআইয়ের বরাত দিয়ে শুক্রবার (৩০ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, কলকাতায় নির্মাণ হওয়া আন্ডারওয়াটার মেট্রো সার্ভিসের নাম ইস্ট-ওয়েস্ট মেট্রো। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন (কেএমআরসি) শুক্রবার বলেছে, ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোর প্রকল্পের কাজ ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

কেএমআরসি’র জেনারেল ম্যানেজার (জিএম) সিভিল শৈলেশ কুমার বলেছেন, ‘চলমান আন্ডারওয়াটার টানেল প্রকল্পটি ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।’

আর এর সঙ্গে ভারতের প্রথম মেট্রো রেলের শহর কলকাতা মেট্রোর মুকুটে আরও একটি পালক যুক্ত হচ্ছে। এর আগে ১৯৮৪ সালে কলকাতা মেট্রো যাত্রা শুরু করেছিল এবং এখন সেটি পুরো শহর এবং এর উপকণ্ঠেও সম্প্রসারিত হচ্ছে। এছাড়া আন্ডারওয়াটার মেট্রো হুগলি নদীর নিচে দিয়ে চলবে এবং এটি হাওড়া ও কলকাতা শহরকে সংযুক্ত করবে।

আন্ডারওয়াটার মেট্রো প্রকল্পের সমাপ্তিতে বিলম্ব সম্পর্কে বলতে গিয়ে কলকাতা মেট্রোর এই কর্মকর্তা বলেন, ‘কিছু পুনর্বাসনের কাজ প্রক্রিয়াধীন রয়েছে এবং অন্যান্য কিছু সমস্যার কারণে পানির নিচে মেট্রো প্রকল্পের কাজ শেষ করতে বিলম্ব হয়েছে।’

সংবাদমাধ্যম বলছে, জার্মান মেশিন এবং সেরা বিশেষজ্ঞদের সাহায্যে পানির নিচে টানেল তৈরির কঠিন পদক্ষেপ নিয়েছে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন। এই টানেলের ভেতরে কাজ এখনও চলছে।

কেএমআরসি’র জিএম (সিভিল) এএনআইকে বলেছেন, ‘আমরা টানেলিং প্রকল্পে বিদেশি বিশেষজ্ঞদের নিয়েছি, বর্তমানে আমরা কঠিন এই কাজটি সহজ করার জন্য বিদেশ থেকে (জার্মান) মেশিন ব্যবহার করছি।’

ভূগর্ভস্থ এই মেট্রো নির্মাণের খরচের বিষয়ে এনডিটিভি বলছে, টানেলটি তৈরি করতে প্রতি কিলোমিটারে প্রায় ১২০ কোটি রুপি খরচ হচ্ছে। কিন্তু হুগলি নদীর গভীরে টানেলটি তৈরিতে প্রতি কিলোমিটারে খরচ বেড়ে প্রায় ১৫৭ কোটি রুপিতে পৌঁছেছে।

কেএমআরসি বলছে, ‘আমরা (হুগলি) নদীর তলদেশে মাত্র ৫২০-মিটার লম্বা টানেল তৈরি করেছি। এটি খুব চ্যালেঞ্জিং কাজ ছিল কিন্তু আমরা তা করেছি।’

সংবাদমাধ্যম বলছে, ভারতের প্রথম আন্ডারওয়াটার মেট্রো সার্ভিস প্রকল্পের কাজের সমাপ্তি লক্ষাধিক যাত্রীদের জন্য বড় স্বস্তি নিয়ে আসবে। কারণ ভূগর্ভস্থ এই মেট্রো ব্যস্ত হাওড়া এবং শিয়ালদহ রেলওয়ে স্টেশনের পাশাপাশি নিউমার্কেট সংলগ্ন এসপ্ল্যানেডে কলকাতা মেট্রোর উত্তর-দক্ষিণ লাইনকেও সংযুক্ত করবে।

এছাড়া এই মেট্রোতে ভ্রমণকারীদের জন্য আরেকটি আকর্ষণ হবে নদীর নিচে জোড়া টানেল। যাত্রীরা এক মিনিটেরও কম সময়ের মধ্যে পানির নিচে আধা কিলোমিটার পার হয়ে যাবেন, যা তাদের এক ভিন্ন ধরনের অভিজ্ঞতা দেবে বলে জানিয়েছে এনডিটিভি।

টিএম