বিদায় নিচ্ছে ২০২২ সাল। কাল নতুন বছর ২০২৩ সালে পা দেবে বিশ্ব। বিদায়ী বছরে কি কি ঘটনা ঘটেছিল সেগুলোর স্মৃতিচারণ চলছে এখন।

২০২২ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ভারতীয়রা কোন ছয়টি বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি মেতে ছিলেন সেটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সেগুলো হলো—

ভূবন বাদ্যকরের কাঁচা বাদাম গান

ভারতের পশ্চিমবঙ্গে ভূবন বাদ্যকর নামে এক বাদাম বিক্রেতার একটি গান সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। তিনি ‘কাঁচা বাদাম’ নামে একটি জিঙ্গেল গেয়ে বাদাম বিক্রি করছিলেন। তার সেই গান এতটাই ভাইরাল হয় যে এটি পরবর্তীতে ভারতীয়দের মুখে মুখে ছিল।

১৯৫৪ সালের একটি গান ভাইরাল

ভারতীয় কিংবদন্তি সংগীত শিল্পী লতা মঙ্গেশকরের একটি গান নতুন করে ভাইরাল হয়। এই গানটি ১৯৫৪ সালে বলিউডের একটি সিনেমায় গেয়েছিলেন তিনি। গানটির নাম হলো ‘মেরে দিল ইয়েহ পুকারে আজা’। এটি মূলত ভাইরাল হয় আয়েশা নামে এক পাকিস্তানি তরুণী বিয়ের অনুষ্ঠানে গানটির রিমিক্স ভার্সনের সঙ্গে ঠোঁট মেলানোর পর। আয়েশা নিজে ইনস্টাগ্রামে ভিডিওটি প্রকাশ করেন। সেখানে দেখা যায় সবুজ সেলোয়ার কামিজ পরে গানের সঙ্গে ঠোঁট মেলাচ্ছেন তিনি।

 কিলি ও নীমা পলের প্রেমে পড়েছিলেন ভারতীয়রা

আফ্রিকার দেশ তানজানিয়ার ভাই-বোন কিলি ও নীমা পল বলিউড, পাঞ্জাবি ও তামিল গানের সঙ্গে ঠোঁট মিলিয়ে টিকটক ও ইনস্টাগ্রামে ভিডিও প্রকাশ করেন। যা ভারতীয়দের নজরে পড়ে। পরবর্তীতে পুরো ভারতে ভাইরাল হন তারা।

কালা চশমা গানের সঙ্গে নাচ

২০২২ সালের জুনে বলিউডের সিনেমা ‘বার বার দেখো’ এর গান কালা চশমার সঙ্গে একটি দলীয় নৃত্য পরিবেশন করেছিলেন নরওয়ের নৃত্যদল কুইক ক্রু। ওই দলটির প্রতিষ্ঠাতা একজন পাকিস্তানি। তিনি তার বন্ধুর বিয়েতে চশমা পরে ‘কালা চশমাসহ’ বেশ কয়েকটি গানের সঙ্গে শরীর দুলিয়েছিলেন। যা পরবর্তীতে ভাইরাল হয়। এই ভিডিওটি এতটাই ভাইরাল হয় যে এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নতুন ট্রেন্ড তৈরি হয়।

ওই ছবিতে অভিনয় করা ক্যাটরিনা কাইফও তাদের নাচ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছিলেন।

রণবীর সিংয়ের ফটোশুট

বলিডউ অভিনেতা রণবীর জুলাইয়ে একটি পত্রিকার জন্য বেশ কয়েকটি ছবি তোলেন। যেগুলোতে নগ্ন হয়ে পোজ দেন তিনি। তার এ ছবি নিয়ে সমালোচনার ঝড় ওঠে। তবে এ নিয়ে আবার অনেকে মজাও করেছিলেন। ছবিগুলো দিয়ে বিভিন্ন মিম তৈরি হয়।

আই অ্যাম মিস্টার ম্যাকঅ্যাডামস

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ইউক্রেনের সাংবাদিক ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তা ম্যাকঅ্যাডাসমকে নিয়ে একটি অনলাইন টক শোর আয়োজন করে সংবাদমাধ্যম টাইমস নাউ। সেটির উপস্থাপনায় ছিলেন রাহুল শিবশঙ্কর। তিনি প্রথম অনুষ্ঠান শুরু করেন ইউক্রেনের সাংবাদিককে দিয়ে। ওই সাংবাদিক কথা বলার পর তাকে ম্যাকঅ্যাডামস মনে করে ধমকাতে থাকেন রাহুল শিবশঙ্কর। পরবর্তীতে টিভি স্ক্রিনের অপর প্রান্ত থেকে ম্যাকঅ্যাডামস বলে ওঠেন, ‘আমি ম্যাকঅ্যাডামস। আমাকে ধমকানো বন্ধ করুন। আমি এখনো একটি কথা বলিনি।’ এ অনুষ্ঠানটির ভিডিও পরবর্তীতে ভারতে টুইটে ঝুড় তুলেছিল।

সূত্র: বিবিসি

এমটিআই