কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ার (ফাইল ছবি)

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি সামরিক বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে একাধিক হতাহতের ঘটনা ঘটেছে বলে ক্ষমতাসীন তালিবানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন।

রোববার (১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান পরিচালিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর রয়টার্সকে বলেছেন, ‘আজ সকালে কাবুল সামরিক বিমানবন্দরের বাইরে একটি বিস্ফোরণ ঘটেছে। এতে আমাদের বেশ কয়েকজন নাগরিক নিহত ও আহত হয়েছেন।’

এ ঘটনায় তদন্ত চলছে বলে জানিয়েছেন তিনি। অবশ্য বিস্ফোরণের ধরন বা এর লক্ষ্য কী ছিল তা উল্লেখ করেননি আব্দুল নাফি তাকোর।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ব্যাপকভাবে সুরক্ষিত বিমানবন্দরের মিলিটারি সাইডের আশপাশে রোববার সকাল ৮টার আগে বিকট বিস্ফোরণের শব্দ শোনা যায়। তারা বলেছেন, এলাকাটি নিরাপত্তা বাহিনী সিল করে দিয়েছে এবং সেখানে যাওয়ার সব রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

রয়টার্স বলছে, আফগানিস্তানের তালেবান প্রশাসন ইসলামিক স্টেট গোষ্ঠীর রক্তাক্ত বিদ্রোহের মুখোমুখি হয়েছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে জঙ্গি গোষ্ঠীটি কাবুলে রাশিয়া ও পাকিস্তানের দূতাবাসের পাশাপাশি দেশটির সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনাকে হামলার লক্ষ্যবস্তু করেছে।

গত মাসে, আইএসআইএল হামলাকারীরা কাবুলে চীনা নাগরিকদের কাছে জনপ্রিয় এমন একটি হোটেলে হামলা চালায়। এতে অন্তত পাঁচ চীনা নাগরিক আহত হন।

তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে আফগানিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যসহ শত শত মানুষ এ ধরনের হামলায় নিহত ও আহত হয়েছেন।

টিএম