ছবি: বিবিসি

এক যুগেরও বেশি সময় পর ফের ব্রাজিলের প্রেসিডেন্ট হলেন লুইস ইনেসিও লুলা দ্য সিলভা, যিনি ব্রাজিলের জনগণের কাছে সাধারণভাবে ‘লুলা’ নামে পরিচিত। ৭৭ বছর বয়সী এই ঝানু বামপন্থী নেতা রোববার (বাংলাদেশ সময় অনুযায়ী সোমবার) নিজ দপ্তরের দায়িত্ব গ্রহণ করছেন।

 লুলা দ্য সিলভার অভিষেক বা ক্ষমতাগ্রহণ উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ এ দিন জড়ো হয়েছেন রাজধানী ব্রাসিলিয়ায়। অভিষেক অনুষ্ঠানে সম্ভাব্য অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে রাজধানীতে জারি করা হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

২০০৩ সালের নির্বাচনে জিতে প্রথমবারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হন লুলা। পরে ২০০৮ সালের নির্বাচনেও বিজয়ী হন তিনি।

কিন্তু ২০১০ সালে গলনালীতে টিউমার শনাক্ত হওয়ার পর ২০১১ সালের ১ জানুয়ারি রাজনীতি থেকে সাময়িক অবসর নেন তিনি, যথাযথ চিকিৎসাগ্রহণের পর সুস্থও হন।  তারপর ২০১৮ সালের নির্বাচনে ফের প্রার্থী হিসেবে দাঁড়ান, তবে সেবার ডানপন্থী জইর বলসোনারোর কাছে হেরে যান তিনি।

২০২২ সালের অক্টোবরে জইর বলসোনেরোকে পরাজিত করে তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হলেন দেশটির বর্ষীয়ান বামপন্থী এই নেতা।

বাংলাদেশ সময় সোমবার দুপুর আড়াইটার দিকে ব্রাসিলিয়ায় শপথ নেবেন লুলা দ্য সিলভা এবং ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট গেরার্দো আল্কমিন। এ উপলক্ষে সোমবার সারাদিন ব্রাসিলিয়াজুড়ে চলবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশটির বরেণ্য সব শিল্পী এসব অনুষ্ঠানে অংশ নেবেন।

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারো অবশ্য শপথ অনুষ্ঠানে থাকবেন না। শুক্রবারই ব্রাজিল ছেড়ে গেছেন তিনি।

রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের সমর্থকদের উদ্দেশে একটি ভিডিওবার্তা দিয়েছেন বলসোনারো। সেখানে তিনি বলেছেন, ‘আমাদের সামনে একটি মহান ভবিষ্যৎ অপেক্ষা করছে, তার জন্য প্রস্তুতি নিতে হবে। আমরা নির্বাচনী লড়াইয়ে হেরে গেছি, কিন্তু যুদ্ধে হারিনি।’

সূত্র : বিবিসি

এসএমডব্লিউ