কলকাতার সবচেয়ে ব্যস্ততম রাস্তা কোনটি? সেটি জানতে সমীক্ষা করেছে সেখানকার ট্র্যাফিক পুলিশ। ২০২২ সালের ডিসেম্বর মাসে চলা এই সমীক্ষা থেকে জানা গেছে, হিডকো থেকে গড়িয়া পর্যন্ত বিস্তৃত ৩২ কিলোমিটার লম্বা মেট্রোপলিটন বাইপাস ওই শহরের সবচেয়ে ব্যস্ততম রাস্তা। এই বাইপাসে শুধু একটি লেন দিয়ে ৮ লাখ ৮০ হাজার গাড়ি যাতায়াত করেছে বলে জানিয়েছে ট্রাফিক পুলিশ।

ইএম বাইপাসে তিনটি লেন রয়েছে। সেক্ষেত্রে মোট গাড়ির সংখ্যাটা আরও বেশি হবে বলে মনে করছে পুলিশ। ২০২১ সালের অক্টোবরে এই বাইপাসে একটি লেন দিয়ে ৬ লাখের বেশি গাড়ি যাতায়াত করেছিল। তবে এবার সংখ্যাটা তার থেকে কয়েক গুণ বেশি বলে জানিয়েছে ট্র্যাফিক পুলিশের প্রতিবেদন। অন্যান্য রাস্তার মধ্যে বেলেঘাটা ফুলবাগান সংলগ্ন বাইপাসে ৬ লাখ ৬০ হাজার যানবাহন একটি লেন দিয়ে যাতায়াত করেছে। রুবি হাসপাতালের কাছে মন্দিরপাড়া মোড়ে একটি লেন দিয়ে ৪ লাখ ৭০ হাজার গাড়ি যাতায়াত করেছে।

সেই তুলনায় মাঝেরহাট সেতুর একটি লেন দিয়ে প্রচুর পরিমাণে গাড়ি যাতায়াত করেছে। এই সংখ্যা ৬ লাখ ৯০ হাজার। আবার এজেসি বোস ফ্লাইওভারের একটি লেনে ৫ লাখ ৯০ হাজার যানবাহন যাতায়াত করেছে। রেড রোডে বাস না চললেও একটি লেন ৪ লাখ ৬০ হাজার এবং রানি রাসমণি এভিনিউ–এসপ্ল্যানেডের একটি লেনে ৫ লাখ ৬০ হাজার যানবাহন রেকর্ড করা হয়েছে।

কলকাতার ডিসি (ট্র্যাফিক) সুনীল কুমার যাদব বলেন, আমরা গাড়ির সংখ্যা জানার জন্য স্পিড ক্যামেরার সাহায্য নিয়েছি। এই সংখ্যাগুলো রেকর্ড করা হয়েছে বিয়ের মৌসুমে।

তিনি আরও বলেন, আমরা ইএম বাইপাসের মেট্রোপলিটন, মন্দিরপাড়া এবং মণি স্কয়ার চৌরাস্তা, এজেসি বোস ফ্লাইওভার, মাদার হাউসের কাছে এজেসি বোস রোড, গড়িয়াহাট ফ্লাইওভার, হাওড়া ব্রিজ, মাঝেরহাট ব্রিজ, রেড রোড এবং রানি রাসমণি এভিনিউয়ে এই সমীক্ষা চালিয়েছি।

/এসএসএইচ/