২০২৩ সালের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত চীনে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৮ হাজার ১৯ জন। সেই সঙ্গে গত ৫ দিনে চীনে কোভিডজনিত অসুস্থতায় মৃত্যুও হয়েছে ৫ জনের।

জাতিসংঘের অন্যতম অঙ্গসংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বৃহস্পতিবার তাদের সাপ্তাহিক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করেছে।

সাধারণ জনগণের ব্যাপক বিক্ষোভের জেরে গত ডিসেম্বরে বিতর্কিত জিরো কোভিড নীতি থেকে সরে আসে চীনের সরকার। তারপর থেকেই করোনার সুনামি শুরু হয়েছে রাজাধানী বেইজিংসহ পুরো দেশজুড়ে। প্রতিদিন হাজার হাজার মানুষ করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন, হাসপাতালগুলো করোনা রোগীদের ভিড়ে উপচে পড়ছে এবং অনেক ওষুধের দোকানে করোনার ওষুধের যোগান শেষ হয়ে গেছে।

গত ২৯ ডিসেম্বর মানুষের।যুক্তরাজ্যেভিত্তিক স্বাস্থ্যতথ্য গবেষণা সংস্থা এয়ারফিনিটি এক বিবৃতিতে জানিয়েছে, চীনে কোভিডজনিত অসুস্থতায় প্রতিদিন মৃত্যু হচ্ছে প্রায় ৯ হাজার।

চীনের বিভিন্ন বেসরকারি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন প্রদেশের হাসপাতাল ও শ্মশানগুলো উপচে পড়ছে আক্রান্ত রোগী ও মৃতদেহের ভিড়ে। এই আক্রান্ত ও মৃতদের প্রায় সবার বয়স ৬০ বছরের ‍ঊর্ধ্বে।

তবে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার বর্তমান এই সংক্রমণ পরিস্থিতির হালনাগাদ কোনো তথ্য প্রকাশ করছে না। দেশটির সরকারি ওয়েবসাইট অনুযায়ী, ২০২০ সালে মহামারির শুরু থেকে এ পর্যন্ত চীনে করোনায় মৃত্যু হয়েছে মোট ৫ হাজার ২৫৮ জনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সম্প্রতি অবশ্য সংক্রমণ পরিস্থিতি সম্পর্কিত কিছু তথ্য দিয়েছে চীন। তবে সেজন্য বেশ কয়েকবার চীনের সরকারের প্রতি আহ্বান জানাতে হয়েছে ডব্লিউেএইচওকে।