সংগৃহীত

চীন এবং পাকিস্তানকে মোকাবিলা করতে নতুন যুদ্ধবিমান কিনছে ভারত। এক্ষেত্রে পছন্দের তালিকায় ছিল মার্কিন এফ এ ১৮ সুপার হর্নেট ও ফরাসি যুদ্ধবিমান রাফায়েল। তবে এ দুই যুদ্ধ বিমানের মধ্যে ফরাসি রাফায়েলকেই বেছে নিয়েছে ভারতীয় নৌবাহিনী।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম নিউজ১৮।

গণমাধ্যমটির খবরে বলা হয়, রাশিয়ার নির্মিত মিগ ২৯ ফাইটার জেটের বয়স ২০ বছর অতিক্রম করেছে। যা বেশ পুরাতনও হয়ে গিয়েছে। আর এই মুহূর্তে রাশিয়া নিজে যুদ্ধে জড়িত বলে বিমানের যন্ত্রাংশ ঠিকমতো সরবরাহ করতে পারছে না। তাই ২৬টি যুদ্ধবিমান বেছে নেওয়ার ক্ষেত্রে ফ্রান্সের রাফায়েলের সঙ্গে লড়াইয়ে ছিল মার্কিন এফ এ ১৮ সুপার হর্নেট।

এরপর গোয়ার নৌ ঘাঁটিতে মার্কিন এবং ফরাসি ফাইটার বিমান দুটিকে পরীক্ষামূলকভাবে চালানো হয়। সেখানেই পরীক্ষার পর ফরাসি রাফায়েলকেই বেছে নিয়েছে ভারতীয় নৌবাহিনী।

যেসব কারণে রাফায়েলকে বেছে নেয়া হয়েছে

গতি এবং আধুনিক ইলেকট্রনিক ওয়ার ফেয়ার প্রযুক্তিতে অনেক এগিয়ে রাফায়েল। এর মূল কারণ ফরাসি বিমানের নীচে উড়তে পারার ক্ষমতা এবং নতুন সেন্সর টেকনোলজি। এছাড়াও যেখানে এফ ১৮ একসঙ্গে ১২ টি ক্ষেপণাস্ত্র যেখানে নিয়ে যেতে পারে, সেখানে রাফাল বহন করতে পারে দশটি। কিন্তু হামলার লক্ষ্যবস্তু অতিক্রমের দিক দিয়ে এফ ১৮ এর চেয়ে অনেক এগিয়ে রাফায়েল। 

মার্কিন বিমান যেখানে একসঙ্গে ৮টি টার্গেট করতে পারে, রাফায়েল সেখানে ১২টি টার্গেটে একসঙ্গে হামলা চালাতে সক্ষম।

চলতি বছরের মার্চ মাসে ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রন ভারত সফরে আসবেন। সব ঠিক থাকলে তখনই এই চুক্তির বিষয়ে ঘোষণা আসতে পারে।

এমজে