মধ্যপ্রাচ্য তথা উপসাগরীয় দেশগুলোর মধ্যে পর্যটকদের অন্যতম জনপ্রিয় গন্তব্য সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। সারা বিশ্ব থেকে প্রতি বছর লাখও পর্যটক দেশটিতে ভ্রমণ করে থাকেন। কেনাকাটা, দর্শনীয় স্থান, কৃত্রিম দ্বীপ এবং নিরাপত্তা ব্যবস্থাসহ সব কিছু মিলিয়ে দেশটি পর্যটকদের প্রিয় গন্তব্য।

আর তাই দেশটিতে ভ্রমণে গিয়ে অনেকেই হয়তো সময়সীমার চেয়ে বেশি দিন অবস্থান করেন। তবে এখন থেকে তেমন হলে গুনতে হচ্ছে জরিমানা। সেটিও আবার ৩০০ দিরহাম পর্যন্ত। শুক্রবার (৬ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতে পর্যটকদের ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও সেখানে কেউ অবস্থান করলে অতিরিক্ত দিনের জন্য জরিমানা দিতে হবে। একইসঙ্গে বিমানবন্দর বা স্থল সীমান্তে ইমিগ্রেশন অফিসে আউট পাস বা দেশত্যাগের অনুমতি নিতে হবে।

খালিজ টাইমস বলছে, জেনারেল ডিরেক্টরেট অব রেসিডেন্সি অ্যান্ড ফরেনার্স অ্যাফেয়ার্স (জিডিআরএফএ) দুবাই-এর একজন গ্রাহক পরিষেবা প্রতিনিধি এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, নির্দিষ্ট সময়সীমার পরও কেউ আরব আমিরাতে অতিরিক্ত সময় অবস্থান করলে তাদের বিমানবন্দর বা স্থল সীমান্তে ইমিগ্রেশন অফিসে আউট পাস বা লিভ পারমিট নিতে হবে।

এই অনুমতি আরব আমিরাতের আল আভির ইমিগ্রেশন অফিসেও পাওয়া যাবে। এছাড়া সময় পেরিয়ে যাবার পরও থেকে যাওয়া দর্শনার্থীকে জরিমানা দিতে হবে এবং বাড়তি যত দিন ওই ব্যক্তি দেশটিতে অবস্থান করবেন সেই হিসেবে জরিমানা নির্ধারণ হবে।

পর্যটন শিল্প বিশেষজ্ঞদের মতে, এই প্রক্রিয়া কয়েকদিন আগেই শুরু হয়েছে। কারণ তাদের অনেক গ্রাহক যারা দেশে বাড়তি সময় অবস্থান করেছেন তাদের প্রস্থান করার আগে ২০০ থেকে ৩০০ দিরহাম জরিমানা দিয়ে দেশত্যাগের অনুমতি নিতে হয়েছে।

গ্যালাদারি ইন্টারন্যাশনাল ট্রাভেল সার্ভিসেস-এর এমআইসিই ও হলিডেজের ব্যবস্থাপক মীর ওয়াসিম রাজা বলেন, ‘ভিসার মেয়াদ শেষ হওয়ার পরে বা এমিরেটসের দেওয়া বাড়তি সময়ের পরেও যারা দেশে অবস্থান করছেন তাদের আউটপাস বা দেশত্যাগের অনুমতি নিতে হবে।’

আরব আমিরাতের একজন পর্যটন শিল্প বিশেষজ্ঞের মতে, দুবাই ভিজিট ভিসাধারীরা ভিসার মেয়াদ শেষ হওয়ার তারিখ থেকে দেশত্যাগের জন্য ১০ দিনের গ্রেস পিরিয়ড পান।

খালিজ টাইমস বলছে, রঞ্জিত রাউত্রে নামে একজন ভারতীয় নাগরিক সংযুক্ত আরব আমিরাতে দুই মাসের সফরে ছিলেন কিন্তু ব্যক্তিগত ব্যস্ততার কারণে তাকে দুই দিনের জন্য তার অবস্থান বাড়াতে হয়েছিল। পরে তার শ্যালক জুবিন অনলাইনে রাউত্রের ওভারস্টের জন্য জরিমানা দেন।

জুবিন বলেন, ‘যখন আমরা ইমিগ্রেশনে ছিলাম তখন আমাকে আরব আমিরাতে বাড়তি সময় থাকার জন্য ‘লিভ পারমিট’ নিতে বলা হয় এবং এর জন্য ২৪০ দিরহাম জরিমানা দিতে বলা হয়।’

টিএম