পাকিস্তানে বিদ্যুৎ ও অর্থ সাশ্রয়ে রাত টায় দোকানপাট ও শপিংমল বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। মূলত রিজার্ভ কমে যাওয়ায় এখন সবকিছুই সাশ্রয় করতে চাচ্ছে দেশটি।

রাত ৮টায় দোকান বন্ধের বিষয়টির প্রচারণা চালাতে গিয়ে ‘অদ্ভুত’ মন্তব্য করেছেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ। তিনি রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘যেখানে রাত ৮টায় মার্কেট বন্ধ হয়, সেখানে জন্মহার কম।’

তার এ অদ্ভুত মন্তব্যের ভিডিও টুইটারে শেয়ার করা হয়। যা পরবর্তীতে ভাইরাল হয়। এ নিয়ে অনেকে মজা করেন।  নাইলা ইনায়েত নামে এক টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘নতুন গবেষণা, রাত ৮টার পর শিশু তৈরি হতে পারে না। যে দেশে রাত ৮টায় দোকান বন্ধ হয় সেখানে জনসংখ্যা বৃদ্ধি পায় না প্রতিরক্ষামন্ত্রী।’

খাজা মোহাম্মদ আসিফ পাকিস্তানের জ্বালানি পরিকল্পনা নিয়ে ইসলামাবাদে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। সেখানে তিনি জানান, কনভেনশন হলগুলোতে রাত ১০টার মধ্যে বিয়ের অনুষ্ঠান শেষ করতে হবে এবং রাত ৮টার মধ্যে মার্কেট ও অন্যান্য দোকানপাট বন্ধ করতে হবে। এতে করে সরকারের ৬০ বিলিয়ন রুপি সাশ্রয় হবে।

তিনি আরও জানিয়েছেন, জ্বালানি তেলের (ফুয়েল) ব্যবহার কমাতে ২০২৩ সালের শুরুতে পাকিস্তানে বিদ্যুৎচালিত মোটরসাইকেল তৈরি করা হবে।

এদিকে রিজার্ভ কমে যাওয়ায় পাকিস্তানের সরকার নিজেদের আমদানি ব্যয় কমাতে চায়। এ কারণে জ্বালানি তেলের ওপর থেকে নিজেদের নির্ভরতা কমানোর উপায় খুঁজছে দেশটি।

এমটিআই