অস্ট্রেলিয়ার আঞ্চলিক শক্তির সাথে মিলিত হওয়ার আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের যুদ্ধাপরাধের কথা মনে রাখা উচিত। এমন মন্তব্য করে জাপানের বিষয়ে অস্ট্রেলিয়াকে সতর্ক করল চীন।  

অস্ট্রেলিয়া সম্প্রতি চীনের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী জাপানের সাথে একটি নতুন নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে। এ বিষয়টিকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বেইজিংয়ের শক্তি সীমিত করার প্রচেষ্টা হিসেবে মনে করা হচ্ছে।  

অস্ট্রেলিয়ায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জিয়াও কিয়ান বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অস্ট্রেলিয়ার ওপর আক্রমণের কারণে জাপানকে বিশ্বাস করার বিষয়ে ক্যানবেরার সতর্ক হওয়া উচিত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান অস্ট্রেলিয়া আক্রমণ করেছিল, ডারউইনে বোমা ফেলেছিল, অস্ট্রেলিয়ান এবং অস্ট্রেলিয়ান যুদ্ধবন্দিদের গুলি করে হত্যা করেছিল।’ 

অস্ট্রেলিয়াকে সতর্ক করে দিয়ে তিনি আরও বলেন, ভবিষ্যতে কী ঘটতে পারে সে সম্পর্কে সতর্ক থাকুন। যখন কেউ আপনাকে একবার হুমকি দেয়, তখন সে আপনাকে আবার হুমকি দিতে পারে। 

দুই দেশের মধ্যে বিতর্ক ও উত্তেজনার জেরে চীন ২০২০ সালে বার্লি ও ওয়াইনের মতো মূল অস্ট্রেলিয়ান রপ্তানি পণ্যের ওপর শুল্ক চাপিয়েছিল এবং অনানুষ্ঠানিকভাবে অস্ট্রেলিয়ান কয়লা আমদানি বন্ধ করে দিয়েছিল।

অস্ট্রেলিয়ার সরকার অবশ্য বারবারই চীনের মানবাধিকার রেকর্ড নিয়ে প্রশ্ন সামনে এনেছে এবং কোভিড-১৯ প্রাদুর্ভাবের উৎস সম্পর্কে স্বাধীন তদন্তের জন্য চাপ দিয়ে এসেছে। যা কার্যত ক্ষুব্ধ করে চীনকে।

এনএফ