আফগানিস্তানের অন্তবর্তীকালীন প্রশাসনের ক্ষমতা কাঠামোয় তালেবান বিদ্রোহীদের অন্তর্ভুক্তি চায় রাশিয়া। আফগান সরকার ও বিদ্রোহী গোষ্ঠীটির মধ্যে শান্তি আলোচনার বিষয়ে মস্কোয় অনুষ্ঠিতব্য আসন্ন সম্মেলনের আগে শুক্রবার (১২ মার্চ) এ কথা জানায় দেশটি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, আফগানিস্তান ইস্যুতে একটি সম্মেলনের আয়োজন করেছে রাশিয়া। আগামী ১৮ মার্চ থেকে সম্মেলনটি মস্কোয় শুরু হওযার কথা রয়েছে। সম্মেলনে আঞ্চলিক ভাবে গুরুত্বপূর্ণ বিভিন্ন দেশসহ তালেবান বিদ্রোহী গোষ্ঠীর প্রতিনিধি দলকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের দখলদারিত্ব শেষ হওয়ার কয়েক দশক পর দেশটিতে তথা আঞ্চলিকভাবে নিজের গুরুত্ব আবারও পাকাপোক্ত করতে ক্রেমলিন সম্মেলন আয়োজনের এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে। এছাড়া আগামী মে মাসের ১ তারিখের মধ্যে আফগানিস্তান থেকে সকল বিদেশি সেনা সরিয়ে নেওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের।

যদিও সেনা রাখা বা সরিয়ে নেওয়ার বিষয়ে বাইডেন প্রশাসন এখনও স্পষ্ট করে কিছুই জানায়নি, তারপরও নির্ধারিত ডেডলাইনের আগে মস্কোর আয়োজনে এই সম্মেলনকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

আফগানিস্তানে শান্তি ফেরাতে সম্প্রতি যুক্তরাষ্ট্র একটি ‘শান্তি পরিকল্পনার’ প্রস্তাবের খসড়া প্রস্তুত করেছে। প্রস্তাবিত এই খসড়া অনুযায়ী, আফগানিস্তানের বর্তমান সরকারের স্থলে নতুন অন্তর্বর্তীকালীন একটি প্রশাসন দায়িত্ব নেবে। নতুন সংবিধান প্রণয়ন এবং নির্বাচন সম্পন্ন না হওয়া পর্যন্ত সেই প্রশাসন ক্ষমতায় থাকবে। তবে দেশটির বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনি অন্তর্বর্তীকালীন কোনো প্রশাসনের হাতে ক্ষমতা হস্তান্তর করতে অস্বীকৃতি জানিয়েছেন।

এদিকে যুক্তরাষ্ট্রের এই পরিকল্পনা সামনে আসার পরই আফগানিস্তানে সম্ভাব্য অন্তর্বর্তীকালীন যেকোন প্রশাসনের ক্ষমতা কাঠামোয় তালেবান বিদ্রোহীদের অন্তর্ভুক্তির বিষয়ে মস্কোর পছন্দের কথা জানিয়ে রাখলো রাশিয়া।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে হামলা-সহিংসতা বৃদ্ধি পেয়েছে

শুক্রবার সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ‘আফগানিস্তানে সম্ভাব্য অর্ন্তবর্তীকালীন যেকোনো জোট সরকার গঠনের বিষয়ে আলাপ-আলোচনার মাধ্যমে আফগান নাগরিকরাই সিদ্ধান্ত গ্রহণ করবে।’

তিনি বলেন,‘একইসঙ্গে তালেবান বিদ্রোহীরা যেন শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মকাণ্ডে ফিরে আসতে পারে, সেটা অর্ন্তবর্তীকালীন এই প্রশাসন গঠনের সময় যৌক্তিকভাবে সমাধান ও নিশ্চিত করতে হবে।’

মস্কোর দাবি, কাতারে আফগান সরকার ও তালেবান বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনায় কোনো ফলাফল আসেনি এবং এর কারণে দেশটিতে শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে আগামী সপ্তাহে এই সম্মেলনের আয়োজন করেছে তারা।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে তালেবান ঘনিষ্ঠ একটি সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছে, দোহায় অবস্থিত তালেবানের রাজনৈতিক দফতর থেকে তাদের চার বা পাঁচ সদস্যের প্রতিনিধি দল মস্কো সম্মেলনে অংশগ্রহণ করবে।

এছাড়া, আগামী এপ্রিল মাসে ইস্তাম্বুলে আফগান শান্তি আলোচনা আয়োজনের বিষয়ে শুক্রবার ঘোষণা দিয়েছে তুরস্ক।

সূত্র: আলজাজিরা

টিএম