নিরামিষভোজী পরিবারে অর্ডার অনুযায়ী নিরামিষের বদলে আমিষ পিৎজা ডেলিভারি করে যে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হতে পারে, তা মনে হয় স্বপ্নেও ভাবেনি এক মার্কিন মালিকানাধীন ভারতীয় রেস্তোরাঁ। এক নারীকে নিরামিষের বদলে ভুলে আমিষ পিৎজা ডেলিভারি করে ভারতের গাজিয়াবাদে অবস্থিত ওই রেস্তোরাঁটি বেশ বড় বিপদের মুখেই পড়েছে।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ওই নারীর অভিযোগ— রেস্তোরাঁর এই ‘সামান্য’ ভুলের জন্য তাকে বাকি জীবন কষ্টকর এবং ব্যয়বহুল আচার-অনুষ্ঠানের মধ্য দিয়ে যেতে হবে। আর তাই ভোক্তা অধিকার আদালতে ওই রেস্তোরাঁর বিরুদ্ধে ১ কোটি রুপির ক্ষতিপূরণের মামলা করেছেন তিনি।

গাজিয়াবাদের বাসিন্দা ওই নারীর নাম দীপালি ত্যাগী। ভারতীয় সংবাদসংস্থা এএনআই’কে তিনি বলেন, ২০১৯ সালে ২১ মার্চ দোলের দিন পরিবারে সবাই মিলে খাওয়ার জন্য শহরের একটি দোকান থেকে নিরামিষ পিৎজা অর্ডার করেন তিনি। একপর্যায়ে সেই পিৎজা তার বাড়িতে ডেলিভারি দেয় রেস্তোরাঁটি। পরিবারের সবাই মিলে একসঙ্গে বসেন খেতেও। কিন্তু প্রথম কামড়ে পিৎজার একটি টুকরো মুখে নিয়েই বুঝতে পারেন- তাতে মাশরুমের বদলে রয়েছে মাংসের টুকরো।

মাংস দেওয়া পিৎজা অর্থাৎ আমিষ পিৎজা ডেলিভারি হওয়ার বিষয়টি নিয়ে দীপালি সঙ্গে সঙ্গে রেস্তোরাঁয় অভিযোগ জানান। কয়েকদিন পরে ওই রেস্তোরাঁর পক্ষ থেকে এক ব্যক্তি তার সঙ্গে যোগাযোগ করেন। তিনি দীপালিকে জানান, ক্ষতিপূরণ হিসাবে তাদের পুরো পরিবারকে বিনামূল্যে পিৎজা খাওয়াতে চান তারা। কিন্তু দীপালির কাছে বিষয়টি মোটেই ছোটখাটো কোনো বিষয় নয়। এটি তার সারা জীবনের বিশ্বাস ও ধর্মীয় রীতিতে আঘাত লাগার বিষয়।

দীপালির আইনজীবী ফারহাত ওয়ার্সি সম্প্রতি এক ভোক্তা অধিকার আদালতের দ্বারস্থ হন। সেখানে অভিযোগ করা হয়েছে, একটি নিরামিষভোজী পরিবারে এভাবে মাংস দেওয়া পিৎজা ডেলিভারি দিয়ে তার মক্কেলের ধর্মীয় কর্মকাণ্ডে আঘাত করা হয়েছে। তার মক্কেল ধর্মীয় বিশ্বাস, শিক্ষা, পারিবারিক রীতিনীতি, নিজের নীতি এবং তার ইচ্ছায় নিরামিষভোজী।

তার দাবি, রেস্তোরাঁর ওই ভুলের জন্য দীপালির সারা জীবনের সেই বিশ্বাস এক মুহূর্তে নষ্ট হয়ে গেছে। এর প্রায়শ্চিত্ত সারা জীবন ধরে করতে হবে তাকে (দীপালি)। আর তা করতে গিয়ে তাকে শারীরিক কষ্ট ভোগ এবং পূজার জন্য প্রচুর টাকা খরচ করতে হবে। তাই ওই মার্কিন রেস্তোরাঁ কোম্পানিকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে তার মক্কেলকে।

এনডিটিভি জানিয়েছে, দীপালি ত্যাগীর অভিযোগের ব্যাপারে রাজধানী দিল্লির জেলা ভোক্তা অধিকার আদালত অভিযুক্ত রেস্তোরাঁকে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে। এছাড়া আগামী ১৭ মার্চ এ বিষয়ে শুনানির দিন ধার্য করেছেন আদালত।

টিএম