স্থানীয় সময় সোমবার ভোরবেলায় ভয়াবহ মাত্রার জোড়া ভূমিকম্পের পর এ পর্যন্ত তুরস্কের বিভিন্ন শহর থেকে ২৮৪ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে আরও প্রায় ২ হাজার মানুষকে।

তবে দুই দেশের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মীরা জানিয়েছেন, নিহতের সংখ্যা আরও বৃদ্ধি পাবে। কারণ, ভূমিকম্পের ফলে বিভিন্ন শহরে বহুসংখ্যক ভবন ধসে পড়েছে। সেসব ভবনের ধ্বংসস্তুপে এখনও আটকা পড়ে আছেন শত শত মানুষ।

স্থানীয় সময় সোমবার ভোর ৪ টা ১৭ মিনিটে জোড়া ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া। যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএসজিএস এক বিবৃতি অনুযায়ী, পর পর দু’টি ভূমিকম্প হয়েছে তুরস্কে। প্রথমটি হয়েছে ভোর ৪ টা ১৭ মিনিটে এবং সেটির মাত্রা ছিল ৭ দশমিক ৮; দ্বিতীয়টি ঘটে তার ১৫ মিনিট পর। সেটি মাত্রা ছিল ৬ দশমিক ৭।

বিবৃতিতে আরও বলা হয়েছে, দেশটির দক্ষিণাঞ্চলীয় খারমানমারাস প্রদেশের গাজিয়ানতেপ শহরের কাছে ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৯ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্প দু’টির উৎপত্তিস্থল। তুরস্ক-সিরিয়ার পাশাপাশি লেবানন ও সাইপ্রাসেও কম্পন অনুভূত হয়েছে এক প্রতিবেদনে জানিয়েছে এএফপি।

গাজিয়ানতেপ শহরটি তুরস্ক-সিরিয়ার সীমান্তবর্তী শহর। সীমান্তের অপর পাশেই সিরিয়ার আলেপ্পো প্রদেশ।

গাজিয়ানতেপের বাসিন্দা এরদেম রয়টার্সকে বলেন, ‘আমার চল্লিশ বছরের জীবনে এত বড় মাত্রার ভূমিকম্প এর আগে দেখিনি। এক মিনিটেরও বেশি সময় ধরে স্থায়ী ছিল এই কম্পন।’

তুরস্কের প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, তুরস্কের ৮১টি প্রদেশের মধ্যে আটটি প্রদেশে গুরুতর ক্ষয়ক্ষতি হয়েছে। দুর্যোগ পরিস্থিতি ও উদ্ধার তৎপরতার হালনাগাদ তথ্য জানতে ক্ষতিগ্রস্ত প্রদেশগুলোর গভর্নরদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

সংকটকালীন এই পরিস্থিতিতে জরুরি অবস্থা ঘোষণা ও বিদেশি সহায়তা চেয়ে ‘লেভেল ৪’ সংকেত জারি করেছে তুরস্কের কেন্দ্রীয় সরকার। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাতে সাড়াও দিয়েছেন।

দেশটির প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রেসিডেন্ট জো বাইডেন ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট- ইউএসএইড) ও সরকারি অন্যান্য সরকারি সংস্থাকে তুরস্ক ও সিরিয়ার পরিস্থিতি পর্যালোচনা ও সহায়তা পাঠানোর ব্যাপারটি দেখভাল করার নির্দেশ দিয়েছেন।

এসএমডব্লিউ