ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় প্রাণহানির সংখ্যা ৩ হাজার ৬০০ জন ছাড়িয়ে গেছে। এখনও অসংখ্য মানুষ ধসে যাওয়া হাজার হাজার ভবনের নিচে চাপা পড়ে আছে। যে কারণে মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করেছে কর্তৃপক্ষ।

তুরস্ক কর্তৃপক্ষ জানিয়েছে ভূমিকম্পে ২ হাজার ৩১৬ জনের মৃত্যু হয়েছে, সিরিয়ায় মারা যাওয়ার মানুষের সংখ্যা ১ হাজার ২৯৩ জন।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপ শহরে ভূমিকম্পটি আঘাত হানে।

ভূমিকম্পে তুরস্কে ১৩ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। ধ্বংস হয়েছে ৫ হাজার ৬০৬টি বাড়ি। এছাড়া ধসে পড়া ভবনগুলো থেকে ৭ হাজার ৩৪০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

এদিকে হাসপাতালগুলোতে রোগীতে পরিপূর্ণ হয়ে যাওয়ায় সাহায্যের আবেদন জানিয়েছেন সিরিয়ান চিকিৎসকরা। বিশেষ করে তারা মেডিকেল বিষয়ক সাহায্যের আবেদন জানিয়েছেন।

তুরস্কে প্রাণহানি ১০ হাজার ছাড়াতে পারে: ইউএসজিএস

ভয়াবহ এই ভূমিকম্পে কেবল তুরস্কেই প্রাণহানির সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। সংস্থাটি বলেছে, সোমবার ভোরে দক্ষিণ তুরস্কে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে এবং এটি এক লাখে পৌঁছারও কিছুটা আশঙ্কা আছে।

জেডএস