ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে ২২৮ ঘণ্টা পর ধ্বংসস্তূপের নিচ থেকে দুই সন্তানসহ এক মাকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকারীরা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার দুই সন্তান ও মাকে উদ্ধার করা হয়েছে আন্তাকিয়া শহর থেকে।

গত সোমবার (৬ ফেব্রুয়ারি) ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প এবং এর পরবর্তী আফটারশকে শহরটির অনেক ভবন ধসে পড়ে।

তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু জানিয়েছে, উদ্ধারকৃত ওই মায়ের নাম এলা। আর তার দুই সন্তানের নাম মিসাম এবং আলী। ভূমিকম্প আঘাত হানার প্রায় ১০ দিন পর তাদের নিজ অ্যাপার্টমেন্টের নিচ থেকে উদ্ধার করা হয়।

এর আগে বুধবার তুরস্কের কাহরামানমারাস নামক শহর থেকে ২২২ ঘণ্টা পর ৪২ বছর বয়সী এক নারীকে উদ্ধার করা হয়। ওই একই শহর থেকে পরবর্তীতে ৭৪ বছর বয়সী এক নারীকে ধ্বংসস্তূপের নিচে জীবিত অবস্থায় পাওয়া যায়।

শক্তিশালী এ ভূমিকম্পে তুরস্কে এখন পর্যন্ত ৪১ হাজারের বেশি মানুষ মারা গেছেন। কম্পনে শত শত বাড়ি ধসে পড়ায় এখনো সব জায়গায় ধ্বংসস্তূপ অপসারণ সম্ভব হয়নি। ফলে ধারণা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়বে।

শক্তিশালী এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল গাজিয়ানতেপ। আর এ শহরটির পাশেই অবস্থিত কাহরামানমারাস। ভূমিকম্পের আঘাতে গাজিয়ানতেপের মতো কাহরামানমারাসও বড় ধরনের ক্ষয়ক্ষতির মুখে পড়েছে। ১০ দিন পার হওয়ার পর কাউকে আর জীবিত পাওয়ার সম্ভাবনা না থাকলেও এখনো হাল ছাড়ছেন না উদ্ধারকারীরা।

সূত্র: আল জাজিরা

এমটিআই