তুরস্কে ভূমিকম্পে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে ১৩ দিন পর আরও তিনজনকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকারীরা। যার মধ্যে একটি শিশুও রয়েছে বলে জানিয়েছে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, শনিবার (১৮ ফেব্রুয়ারি) তাদের উদ্ধার করা হয়েছে।

ভূমিকম্প আঘাত হানার প্রায় ২৯৬ ঘণ্টা পর উদ্ধার হওয়া ওই তিনজনকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাদের আন্তাকিয়া শহরের কানাতালি অ্যাপার্টমেন্টের নিচে পাওয়া যায়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, উদ্ধারকারীরা একজন পুরুষ এবং একজন নারীকে স্ট্রেচারে তুলে অ্যাম্বুলেন্সের জন্য অপেক্ষা করছেন। তাদের পাশে থাকা শিশুকে সেবা দিচ্ছেন এক চিকিৎসক।

তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড জানিয়েছে, যে ভবন থেকে ওই তিন জনকে উদ্ধার করা হয়েছে সেখান থেকে আরও কাউকে জীবিত পাওয়ার আশায় অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে গত ৬ ফেব্রুয়ারি আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত প্রায় ৪৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। বাস্তুহারা হয়েছেন লাখ লাখ মানুষ।

সর্বশেষ তথ্য অনুযায়ী, শুধুমাত্র তুরস্কে ৩৯ হাজার ৬৭২ জনের মৃত্যুর ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। অপরদিকে সিরিয়ার সরকার ও জাতিসংঘ জানিয়েছে, সিরিয়ায় মারা গেছেন ৫ হাজার ৮০০ জন।

তীব্র ঠাণ্ডা পড়া সত্ত্বেও এখনো ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিত মানুষ উদ্ধার হচ্ছে। যেগুলোকে অলৌকিক ঘটনাই বলছেন সাধারণ মানুষ। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে জীবিত মানুষ উদ্ধারের সংখ্যা কমে আসছে।

এছাড়া ভূমিকম্পের পরপরই যেসব আন্তর্জাতিক উদ্ধারকারী দল তুরস্কে গিয়েছিল তাদের বেশিরভাগই ফিরে গেছে। এখন স্থানীয় উদ্ধারকারীরা কাজ করে যাচ্ছেন।

সূত্র: আল জাজিরা

এমটিআই