আদানি গ্রুপের শেয়ার ধসের ঘটনায় ভারতের রাষ্টায়ত্ত বিমা সংস্থার বিনিয়োগেও পতন হয়েছে। আদানির সংস্থায় লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়ার (এলআইসি) বিনিয়োগ নেতিবাচক হয়ে গিয়েছে। এমনটাই বলছে তথ্য।

কারণ এই স্টকগুলোতে এলআইসির বিনিয়োগের মূল্য কমে প্রায় ২৭ হাজার কোটি টাকায় নেমেছে (২৩ ফেব্রুয়ারি)। ফলে বিমা সংস্থার শেয়ার বিনিয়োগ এখন নেতিবাচক স্তরে নেমে এসেছে।

হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশের পরে, ৩০ জানুয়ারি অবশ্য এলআইসি সবাইকে আশ্বাসবাণী শুনিয়েছিল। তারা জানিয়েছিল, আদানি গ্রুপের স্টকে তাদের ইক্যুইটি ও ঋণের অধীনে টাকা বিনিয়োগকৃত রয়েছে। এটির ক্রয়মূল্য হিসাবে ৩০ হাজার ১২৭ কোটি টাকা খরচ করেছিল তারা। ২৭ জানুয়ারি যার বাজার মূল্য ছিল ৫৬ হাজার ১৪২ কোটি টাকা।

কিন্তু আদানির শেয়ারের পতনের জেরে সেই আশ্বাসবাণী আর টিকল না। এলআইসি এটাও এর আগে স্পষ্ট করেছিল, এই বিনিয়োগ তাদের মোট সম্পদের (এইউএম) মাত্র এক শতাংশেরও কম। ফলে এটি নিয়ে অযথা আতঙ্কের কিছু নেই।

বৃহস্পতিবারের পতনের পর, আদানিতে এলআইসির বিনিয়োগের মূল্য নেতিবাচক হয়ে গিয়েছে বলে ধরে নেওয়া হচ্ছে। অর্থাৎ তার বিনিয়োগ এখন ক্ষতিতে রয়েছে। এটি ধরে নেওয়া হচ্ছে যে, এলআইসি গত ৩০ জানুয়ারির পর থেকে আদানির কোম্পানিগুলোতে নতুন করে কোনো শেয়ার ক্রয় বা বিক্রয় করেনি।

ওএফ