জি-২০ দেশগুলোকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সঠিক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এক্ষেত্রে মন্ত্রী জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ধনী দেশগুলোকে অর্থায়ন ও প্রযুক্তি হস্তান্তরের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দেন।

বৃহস্পতিবার (২ মার্চ) নয়াদিল্লিতে জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে এ আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, মন্ত্রী তার বক্তব্যে জি-২০ দেশগুলোকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য প্রয়োজনীয় তহবিল জোগানের অনুরোধ করেন।

মোমেন সন্ত্রাসের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতির কথা তুলে ধরে বলেন, এর ফলে এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে অবদান রাখছে। তিনি রোহিঙ্গাদের দীর্ঘস্থায়ী উপস্থিতির কারণে ক্রমবর্ধমান নিরাপত্তার হুমকি এড়াতে দ্রুত প্রত্যাবাসন নিশ্চিত করতেও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

সকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের আগে দেশটির রাষ্ট্রপতি ভবন সাংস্কৃতিক কেন্দ্র প্রাঙ্গণে ড. মোমেনকে স্বাগত জানান।

বিকেলে মোমেন সাইডলাইনে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কলোনা, স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস এবং কোরিয়ার পররাষ্ট্র বিষয়ক ভাইস মিনিস্টার লি দো-হুনের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে তারা দ্বিপাক্ষিক সহযোগিতা আরও জোরদার এবং চলমান ভূ-রাজনৈতিক সমস্যা নিয়ে আলোচনা করেন। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, তুর্কিসহ বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলাপচারিতা করার সুযোগ পান।

এনআই/এফকে