বোমা বিস্ফোরণে বেলুচিস্তানের পুলিশ সদস্যদের বহনকারী গাড়ি উল্টে যায়

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে বোমা হামলায় পুলিশের অন্তত ৯ সদস্য নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন। সোমবার প্রদেশের বোলান এলাকায় বোমা হামলায় হতাহতের এই ঘটনা ঘটেছে বলে দেশটির পুলিশ নিশ্চিত করেছে।

বেলুচিস্তানের কাচির জ্যেষ্ঠ পুলিশ সুপার মাহমুদ নোতেজাই দেশটির সংবাদমাধ্যম ডনকে হতাহতের তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, সিবি এবং কাচি সীমান্ত-লাগোয়া বোলানের কামব্রি সেতুতে বিস্ফোরণ ঘটেছে।

বোমা বিস্ফোরণে যারা মারা গেছেন, তারা বেলুচিস্তান প্রাদেশিক পুলিশ বাহিনীর বিশেষ বিভাগ বেলুচিস্তান কনস্ট্যাবুলারির (বিসি) সদস্য। পুলিশের এই বিভাগের সদস্যরা গুরুত্বপূর্ণ অনুষ্ঠান, কারাগারসহ স্পর্শকাতর বিভিন্ন এলাকায় নিরাপত্তাসেবা প্রদান করে।

নোতেজাই বলেছেন, সিবি থেকে কোয়েটায় ফেরার পথে ক্যামব্রি সেতুতে বেলুচিস্তান কনস্ট্যাবুলারির সদস্যদের বহনকারী গাড়ি পৌঁছানোর সঙ্গে সঙ্গে কাছাকাছি এলাকায় বিস্ফোরণ ঘটে।

সরকারি এই কর্মকর্তার তথ্য অনুযায়ী, আত্মঘাতী হামলার কারণে বিস্ফোরণ ঘটেছে বলে প্রাথমিকভাবে আলামত পাওয়া গেছে। তবে তদন্তের পরে হামলার সঠিক ধরন সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে।

পুলিশ সুপার মাহমুদ নোতেজাই বলেছেন, বোমা বিস্ফোরণে আহত পুলিশ সদস্যদের উদ্ধারের পর স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়েছে। বিস্ফোরণের পরপরই বোমা নিষ্ক্রিয়করণ স্কোয়াড ও নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছেছেন।

বেলুচিস্তানের এই পুলিশ কর্মকর্তা বলেন, বোলানের ওই এলাকা ঘিরে ফেলা হয়েছে। সন্দেহভাজন হামলাকারীদের ধরতে অভিযান চলমান আছে।

তবে সোমবারের এই হামলার দায় এখন পর্যন্ত কোনও গোষ্ঠী স্বীকার করেনি।

বিস্ফোরণে আহতদের কোয়েটায় নেওয়ার জন্য বোলানে সরকারি একটি হেলিকপ্টার পাঠানো হয়েছে। বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী মীর আব্দুল কুদুস বিজেনজো এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন। ডন বলছে, বিস্ফোরণে আহত পুলিশে সদস্যদের চিকিৎসার জন্য কোয়েটার বিভিন্ন হাসপাতালে জরুরি পরিস্থিতি ঘোষণা করা হয়েছে।

বোমা হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী মীর আব্দুল কুদুস বিজেনজো। তিনি বলেছেন, এই সন্ত্রাসী হামলায় জড়িতরা কাপুরুষোচিত কাজের মাধ্যমে তাদের ঘৃণ্য লক্ষ্য অর্জন করতে চায়। তবে তা কোনোভাবে সম্ভব হবে না বলে হুঁশিয়ার করে দিয়েছেন তিনি।

দেশটির পাহাড়ি অঞ্চল খাইবার-পাখতুনখাওয়া ও আফগান সীমান্ত-লাগোয়া বিভিন্ন এলাকায় ক্রমবর্ধমান হামলা বৃদ্ধির মাঝে বেলুচিস্তানে এই বোমা হামলার ঘটনা ঘটেছে। গত বছরের নভেম্বরে দেশটির নিষিদ্ধঘোষিত জঙ্গিগোষ্ঠী তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) সাথে সরকারের শান্তি চুক্তির আলোচনা ভেস্তে যাওয়ার পর এই বিদ্রোহী গোষ্ঠী দেশজুড়ে হামলা বৃদ্ধি করেছে।

এমন পরিস্থিতিতে বেলুচিস্তানের বিদ্রোহী গোষ্ঠীগুলোও তাদের সহিংস কর্মকাণ্ড বাড়িয়ে টিটিপির সাথে সম্পর্ক স্থাপনের চেষ্টা করছে।

সূত্র: ডন, জিও নিউজ।

এসএস