ভারতের সামরিক হেলিকপ্টার বিধ্বস্তের এই ঘটনায় এর পাইলট এবং সহ-পাইলট নিহত হয়েছেন

ভারতের অরুণাচল প্রদেশের পশ্চিম কামেং জেলার মান্দালার কাছে দেশটির সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। বৃহস্পতিবার সকালের দিকের হেলিকপ্টার বিধ্বস্তের এই ঘটনায় এর পাইলট এবং সহ-পাইলট নিহত হয়েছেন।

বিধ্বস্ত হেলিকপ্টারের দুই পাইলট লেফটেন্যান্ট কর্নেল ভিভিবি রেড্ডি এবং মেজর জয়ন্ত নিখোঁজ আছেন বলে এর আগে দেশটির সেনাবাহিনী জানিয়েছিল। পরবর্তীতে তারা দু’জনই এই দুর্ঘটনায় নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে সেনাবাহিনী।

এক বিবৃতিতে ভারতীয় সামরিক বাহিনী বলেছে, সামরিক ওই হেলিকপ্টারটির সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) রুমের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় স্থানীয় সময় সকাল সোয়া ৯টার দিকে।

সেনাবাহিনী বলছে, হেলিকপ্টার বিধ্বস্তের এই ঘটনার পরপরই উদ্ধার তৎপরতা পরিচালনার জন্য তাৎক্ষণিকভাবে ভারতীয় সামরিক বাহিনীর অনুসন্ধানকারী পাঁচটি দল, সশস্ত্র সীমা বল এবং ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) মোতায়েন করা হয়। পরে মান্দালার পূর্ব বাংলাজাপ গ্রামের কাছে হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ পাওয়া যায়। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে।

হেলিকপ্টারটি সকাল ৯টায় পশ্চিম কামেং জেলার সাঙ্গি গ্রাম থেকে উড্ডয়ন করে আসামের সোনিতপুর জেলার মিসামারির দিকে যাচ্ছিল।

ভারতের সামরিক বাহিনীর চিতা হেলিকপ্টারটি অরুণাচল প্রদেশের কাছের বোমডিলার আকাশে থাকাকালীন সকাল সোয়া ৯টায় এটিসির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে বোমডিলার পশ্চিমে মান্দালার কাছে সেটি বিধ্বস্ত হয়।
 
পশ্চিম কামেং জেলার পুলিশ সুপার রোহিত রাজবীর সিং বলেছেন, গ্রামবাসীরা দিরাংয়ে বিধ্বস্ত হেলিকপ্টারে আগুন জ্বলতে দেখে জেলার কর্মকর্তাদের খবর দেন। দিরাংয়ের বাংলাজাপের গ্রামবাসীরা দুপুর সাড়ে ১২টার দিকে হেলিকপ্টারটির সন্ধান পান। তখনও হেলিকপ্টারটিতে আগুন জ্বলতে দেখা যায় বলে জানিয়েছেন তারা।

সূত্র: এনডিটিভি।

এসএস