যুক্তরাষ্ট্রের বার্মিংহ্যামে মুসুল্লির গায়ে আগুন দেওয়ার ঘটনায় এক দুস্কৃতকারীকে আটক করেছে পুলিশ। গত সোমবার (২০ মার্চ) সন্ধ্যায় মসজিদ থেকে বের হওয়ার পর ৭০ বছর বয়সী এক মুসুল্লিকে আগুনে পুড়িয়ে হত্যার চেষ্টা চালায় অভিযুক্ত ব্যক্তি।

মঙ্গলবার (২১ মার্চ) অভিযান চালিয়ে হামলাকারীকে আটক করতে সমর্থ হয় পুলিশ। এ ঘটনার আসল কারণ খুঁজে বের করতে সাধারণ মানুষের সহায়তা চেয়েছেন ব্রিটিশ কাউন্টার টেরোরিজম ইউনিটের সদস্যরা।

পুলিশ জানিয়েছে, হামলার শিকার ৭০ বছর বয়সী ওই বৃদ্ধ সোমবার মাগরিবের নামাজের পর বার্মিংহ্যামের এজবাস্টনে নিজ বাড়িতে ফিরে যাচ্ছিলেন। ওই সময় এক ব্যক্তি তার পথরোধ করে। প্রথমে অভিযুক্ত হামলাকারী তার গায়ে কিছু একটা ছিটিয়ে দেন। এরপর তার জ্যাকেটে আগুন ধরিয়ে দিয়ে পালিয়ে যান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আগুনে ওই বৃদ্ধের মুখমণ্ডল পুড়ে গেছে। তবে তিনি গুরুতর আহত হননি।

অভিযুক্ত হামলাকারীকে পুলিশ ডুডলে রোড থেকে আটক করে। ওই রাস্তাটির কাছেই বৃদ্ধের ওপর হামলার ঘটনা ঘটে।

ওয়েস্ট মিডল্যান্ড পুলিশের প্রধান সুপারিনটেনডেন্ট রিচার্ড নর্থ হামলার ব্যাপারে বলেছেন, ‘কী ঘটনা ঘটেছে এবং এর সঙ্গে কে কে জড়িত সেটি খুঁজে বের করতে আমাদের অফিসাররা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন। আমরা হামলাকারীর উদ্দেশ্য সম্পর্ক জানতে চেষ্টা করছি। এর বেশি কিছু আপাতত বলতে পারব না।’

এমন ন্যাক্কারজনক ঘটনার পর যৌথ বিবৃতি দিয়েছেন এজবাস্টন শহরের কাউন্সিল লিডার ইয়ান ওয়ার্ড, কমিউনিটি সেফটির কেবিনেট সদস্য জন কটন এবং ওয়ার্ড কাউন্সিলর শ্যারন থম্পসন এবং মার্কাস বার্নাসকোনি। তারা এ হামলাকে ‘ভয়ঙ্কর’ হিসেবে অভিহিত করেছেন। এছাড়া ওই এলাকায় বসবাসরত মুসলিমদের সবসময় সহায়তা করার আশ্বাস দিয়েছেন তারা।

সূত্র: মিডেল ইস্ট আই

এমটিআই