ভারতীয় উপমহাদেশভুক্ত ৩ দেশ পাকিস্তান-ভারত-বাংলাদেশে সাধারণত একই সঙ্গে রোজা শুরু হয়, ঈদও উদযাপন করা হয় একই দিনে; কিন্তু চলতি বছর এই ধারার ব্যতিক্রম ঘটছে।

গত কাল বুধবার রাতে দেশটিতে রমজানের চাঁদ দেখা গেছে বলে জানিয়েছে পাকিস্তানের কেন্দ্রীয় চাঁদ দেখা কমিটি রুয়েত-ই-হিলাল। এ কারণে সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোর সঙ্গে মিল রেখে আজ বৃহস্পতিবার থেকেই রমজান মাস শুরু হয়ে গেছে দেশটিতে।

পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যমের বরাত দিয়ে আমিরাতভিত্তিক দৈনিক খালিজ টাইমস জানিয়েছে, বুধবার রাতে পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ার রাজধানী পেশোয়ারে সংবাদ সম্মেলন ডাকেন রুয়েত-ই-হিলালের চেয়ারম্যান মাওলানা আবদুল খবির আজাদ। সেখানে তিনি বলেন, মেঘলা আবহাওয়ার কারণে পাকিস্তানের সব অঞ্চলে চাঁদ দৃষ্টিগোচর হয়নি। তবে কমিটি পাকিস্তানের বিভিন্ন এলাকা থেকে চাঁদ দেখার একাধিক সাক্ষ্য পেয়েছে। সে হিসেবে বৃহস্পতিবারই পাকিস্তানে রোজা শুরু হচ্ছে।

তবে বাংলাদেশের কোথাও বুধবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার খবর পাওয়া যায়নি। ফলে আজ বৃহস্পতিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। মাহে রমজান শুরু হবে আগামীকাল শুক্রবার থেকে। আজ বৃহস্পতিবার রাতেই শুরু হবে রমজানের তারাবিহ নামাজ এবং আজ দিবাগত রাতেই খেতে হবে প্রথম রোজার সাহরি।

এদিকে বাংলাদেশের মতো ভারতেও কাল থেকে রোজা শুরু হচ্ছে। গতকাল দেশটির কোন অংশেই রমজানের চাঁদ দৃষ্টিগোচর হয়নি বলে জানায় দিল্লির জামা মসজিদের মারকাজি রুয়াতে-হিলাল কমিটি। ফলে ভারত ও বাংলাদেশে রোজার হিসাবটি একই হচ্ছে। অন্যদিকে পাকিস্তান এবার সৌদির সঙ্গেই রোজা পালন শুরু করেছে।

মধ্যপ্রাচ্যের অনেক দেশই তাদের জ্যোতির্বিজ্ঞানীদের বরাতে জানিয়েছিল, বৃহস্পতিবার থেকেই রোজা শুরু হবে এবং এ রোজার মাসটি ২৯ দিনে পূর্ণ হবে। এদিকে পাকিস্তানের জ্যোতির্বিজ্ঞানীরাও বৃহস্পতিবার রোজা শুরু হওয়ার ধারণা দিয়েছিলেন। এক্ষেত্রে তারা বলেছেন, পাকিস্তানে রোজার মাস ৩০ দিন হওয়ার সম্ভাবনা বেশি। তবে শুক্রবার রোজা শুরু হলে এ মাস ২৯ দিনের হতে পারে।

জ্যেতির্বিজ্ঞানীদের ভাষ্য সত্য হলে রোজা শুরুর ক্ষেত্রে তারা সৌদির সঙ্গে থাকলেও ভারত-বাংলাদেশের সঙ্গেই ঈদ উদযাপনের সম্ভাবনা রয়েছে পাকিস্তানের।

এসএমডব্লিউ