উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের নির্দেশে এই প্রথম একদিনে পর পর ৪টি ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। বুধবার সকাল সোয়া ১০টার দিকে দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় প্রদেশ হেমংইয়ংয়ের উপকূল থেকে ছোড়া হয়েছে ক্ষেপণাস্ত্রগুলো।

উত্তর কোরিয়ার প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এবং দেশটির প্রতিরক্ষামন্ত্রী লি জং-সুপ সূত্রে জানা গেছে এ তথ্য। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, বুধবার কয়েকটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। পরে দেশটির প্রতিরক্ষামন্ত্রী পার্লামেন্টে বলেন, উত্তর কোরিয়া মোট ৪টি ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

গত এক বছর ধরে প্রতি মাসেই একাধিকবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে যাচ্ছে উত্তর কোরিয়া, তবে সেসব ক্ষেত্রে সাধারণত এক বা দু’টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে দেশটি। এক দিনে পর পর চারটি ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনা বেশ বিরল।

দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, সম্প্রতি কোরিয়া প্রনালীতে যৌথ মহড়া শুরু করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। সেই মহড়ার প্রতিক্রিয়া জানাতেই এই ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

সরকারিভাবে উত্তর কোরিয়া বরাবরই যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ‘নিষ্ঠুর শক্তি’ বলে উল্লেখ করে আসছে। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন সবসময় এই ভেবে উদ্বিগ্ন থাকেন যে— যুক্তরাষ্ট্রের সহায়তায় যে কোনো সময় উত্তর কোরিয়ায় হামলা চলাতে পারে দক্ষিন কোরিয়া।

বৃহস্পতিবারের পার্লামেন্ট ভাষণে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী লি জং-সুপ বলেন, উত্তর কোরিয়া তার কৌশলগত নির্দেশিত অস্ত্র ব্যবস্থার (ট্যাকটিক্যাল গাইডেড উইপন্স সিস্টেমস) সঙ্গে মানানসই ক্ষুদ্রাকৃতির পারমাণবিক বোমা তৈরিতেও উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।

‘আমার মনে হয়না, এখন কিংবা নিকট ভবিষ্যতে উত্তর কোরিয়া তার ট্যাকটিক্যাল গাইডেড উইপন্স সিস্টেমস কার্যকর করবে, তবে তারপরও আমরা সতর্কভাবে পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছি,’ ভাষণে বলেন লি জং-সুপ।

এসএমডব্লিউ