রাশিয়ার বেলগোরোড অঞ্চল থেকে ইউক্রেনের বিরুদ্ধে রুশ রকেট নিক্ষেপের দৃশ্য। ছবিটি গত শুক্রবার ভোরে তোলা

টানা ১৩ মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। দীর্ঘ সময় ধরে চলা এই আগ্রাসনে ইউক্রেনে হামলা পরিচালনায় রুশ বাহিনী ড্রোন ব্যবহার করেছে অসংখ্যবার। অন্যদিকে রাশিয়ার ভেতরে হামলার কাজেও সক্ষমতা অনুযায়ী ড্রোন ব্যবহার করছে ইউক্রেনও।

তেমনই এক অভিযান চালাতে রাশিয়ায় ঢোকার পর ইউক্রেনীয় ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে রাশিয়া। ইউক্রেনীয় ওই ড্রোনটি সীমান্ত থেকে রাশিয়ার প্রায় ৪০০ কিলোমিটার ভেতরে ঢুকে পড়েছিল। সোমবার (২৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার বিমান প্রতিরক্ষার মাধ্যমে ইউক্রেনীয় একটি ড্রোনকে ভূপাতিত করা হয়েছে বলে মস্কো জানিয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রোববার রাশিয়ার কিরেয়েভস্ক শহরে ড্রোনটিকে ভূপাতিত করা হয়। ইউক্রেনীয় সীমান্ত থেকে রাশিয়ার এই শহরটি প্রায় ৪০০ কিলোমিটার (২৪৯ মাইল) দূরে অবস্থিত।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, ড্রোন ভূপাতিত করার পর হওয়া বিস্ফোরণে অন্তত তিনজন আহত হয়েছেন। অবশ্য বিস্ফোরক ড্রোন দিয়ে রাশিয়ার বেসামরিক লক্ষ্যবস্তুতে হামলার বিষয়টি ইউক্রেন সবসময়ই অস্বীকার করে এসেছে এবং রোববারের এই ড্রোন ভূপাতিত হওয়ার ঘটনায়ও ইউক্রেন এখনও কোনও মন্তব্য করেনি।

অন্যদিকে মস্কো ইউক্রেনের বিরুদ্ধে শত শত ড্রোন মোতায়েন করেছে।

রাশিয়ার আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ বলছে, স্ট্রিজ-টাইপ (টিউ-১৪১) ইউএভি ড্রোনটি বিস্ফোরক ভর্তি ছিল এবং রোববার স্থানীয় সময় বিকেল ৩:২০ মিনিটে বিমান প্রতিরক্ষার মাধ্যমে নামিয়ে আনা হয়। পরে ড্রোন ভূপাতিত হলে ওই শহরে একটি বড় গর্ত সৃষ্টি হয়।

সংবাদমাধ্যম বলছে, মস্কো থেকে ২২০ কি.মি (১৩৭ মাইল) দক্ষিণে তুলা অঞ্চলে অবস্থিত এই শহরে বেশ কয়েকটি অ্যাপার্টমেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। তবে এই ঘটনায় কোনও গুরুতর আঘাতের ঘটনা ঘটেনি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক বিবৃতিতে ইউক্রেনকে হামলা চালানোর চেষ্টা করার জন্য অভিযুক্ত করেছে।

এর আগে গত বছরের ডিসেম্বরে মস্কো বলেছিল, দেশটির দক্ষিণে এঙ্গেলস বিমানঘাঁটিতে গুলিবিদ্ধ ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে আহত হওয়ার পরে রাশিয়ান বিমান বাহিনীর তিন সদস্য মারা গেছেন।

গত ফেব্রুয়ারিতে মস্কো তার পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেনের বিভিন্ন লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর জন্য এঙ্গেলস বিমান ঘাঁটি রাশিয়া বারবারই ব্যবহার করে এসেছে।

টিএম