ডলারের মজুত তলানিতে ঠেকে যাওয়ায় ব্যাপক অর্থনৈতিক সংকটে ধুঁকতে থাকা পাকিস্তানে এবার সরকারি ত্রাণের আটা লুটপাট করেছেন উত্তেজিত জনতা। গত মঙ্গলবার দেশটির উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ার রাজধানী পেশোয়ার এবং ডেরা ইসমাইল খান জেলায় ঘটেছে এই ঘটনা।

উভয় এলাকার লুটপাটের ভিডিওচিত্র ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। পেশোয়ারের ঘটনা সম্পর্কিত ভিডিওতে দেখা গেছে, শহরের রিং রোড এলাকার একটি পার্ক এলাকায় গমবাহী একটি ট্রাক থামে। পরে প্রশাসন সূত্রে জানা গেছে, দরিদ্রদের বিনা পয়সায় গম বিতরণের জন্যেই সেখানে থেমেছিল সরকারি সেই ট্রাকটি।

কিন্তু থামার সঙ্গে সঙ্গে শত শত মানুষ প্রায় ঝাঁপিয়ে পড়েন ট্রাকটির ওপর। ভিডিওচিত্রে দেখা গেছে, জনতার একটি অংশ ট্রাকের ওপরে উঠে যান এবং আটার বস্তাগুলো নিচের দিকে ফেলতে থাকেন। অন্যদিকে নিচে যারা আছেন, বস্তা নিয়ে কাড়াকাড়ি করতে থাকেন তারা। অনেকে আবার অন্যের হাত থেকে বস্তা ছিনিয়েও নেন।

রিং রোড যে পুলিশ স্টেশনের আওতাভুক্ত, সেই চামকানি স্টেশনের কর্মকর্তারা পাকিস্তানের দৈনিক ডনকে জানিয়েছেন— আটা লুটপাটের সংশ্লিষ্টতার অভিযোগে ইতোমধ্যে ৪০ জনকে আটক করেছে পুলিশ। কিন্তু এখন পর্যন্ত এ সম্পর্কিত কোনো মামলা দায়ের না হওয়ায় তাদেরকে গ্রেপ্তার দেখানো যাচ্ছে না, আদালতে চালান করাও সম্ভব হচ্ছে না।

এক কর্মকর্তা ডনকে বলেন, ‘এই আটকদের নিয়ে কী করব— জানতে চেয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসনের সঙ্গে আমরা যোগাযোগ করেছি — কিন্তু এখনও কোনো জবাব পাইনি।’

এ ব্যাপারে বিস্তারিত জানতে পেশোয়ার পুলিশের উপ কমিশনারের সঙ্গে যোগাযোগ করেছিল ডন— কিন্তু তিনি কথা বলতে রাজি হননি।

এদিকে খাইবার পাখতুনখোয়া প্রদেশের ডেরা ইসমাইল খান জেলার দারাজিন্দা ও কুলাচি উপজেলায়ও (তহসিল) ত্রাণের আটার ট্রাক লুটপাটের ঘটনা ঘটেছে। পুলিশ সূত্রে জানা গেছে, দারাজিন্দা উপজেলা শহরের এলাকার একটি কলেজে চারটি ট্রাক গিয়েছিল। আটা বিতরণের সময় উত্তেজিত জনতা ট্রাকের ওপর হামলা চালায় এবং চারটি ট্রাকের মধ্যে একটি লুটপাট করতে সক্ষম হয়। জনতাকে ছত্রভঙ্গ করতে এসময় লাঠিচার্জ করে পুলিশ।

কুলাচি উপজেলায় লুট হয়েছে একটি ট্রাক। পাকিস্তানের আটা ও ময়দা প্রস্তুতাকারী কোম্পানি সারহাদ ফ্লাওয়ার মিলসের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, অসহায় মানুষদের মধ্যে বিনা মূল্যে ময়দা বিতরণের জন্য ট্রাকটি কুলাচিতে পাঠানো হয়েছিল, উত্তেজিত জনতা সেটি লুট করেছে।

গত বছরের মাঝামাঝি থেকে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে আছে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান। মুদ্রাস্ফীতি চরম পর্যায়ে পৌঁছানোয় নিত্যপ্রয়োজনীয় পণ্য সাধারণ মানুষের নাগালের বাইরে চলে গেছে। তীব্র ডলার সংকটের কারণে বাইরের দেশ থেকেও আসছে না খাদ্যপণ্য। জ্বালানি তেলের দাম আকাশছোঁয়া। দেশটির অনেক জায়গায় অর্থ দিয়েও মিলছে না ডাল, আটা, তেলের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য। এই অবস্থায় দিশেহারা হয়ে পড়েছেন পাকিস্তানের সাধারণ দরিদ্র জনগণ।

তবে এমন এক সময় ত্রাণের ট্রাক লুটপাটের ঘটনা ঘটল, যখন বিনামূল্যে আটার দাবিতে আন্দোলন চলছে খাইবার পাখতুনখোয়া প্রদেশের বান্নু, লাক্কি মেরাওয়াত, খাইবার ও অ্যাবোটাবাদ জেলায়।

এসএমডব্লিউ