বিশ্বের জনপ্রিয় ম্যাগাজিন ভোগ ফিলিপাইন তাদের এপ্রিল ২০২৩ সালের সংখ্যা প্রকাশ করেছে। ম্যাগাজিনটির এবারের সংস্করণের কভার পেজে জায়গা করে নিয়েছেন আপো হুয়াং-ওড নামের ১০৬ বছর বয়সী এক বৃদ্ধা।

মূলত শরীরে ট্যাটু আঁকার প্রাচীন পন্থাটি ধরে রাখার কারণে ভোগ ফিলিপাইনের কভারে অপোর ছবি দেওয়া হয়েছে। ম্যাগাজিনটির ইতিহাসে এর আগে এত বয়সী কেউ কভার পেজে জায়গা করে নিতে পারেননি।

অপো হুয়াং-ওড মারিয়া ওগে নামেও পরিচিত। তিনি কৈশোর বেলা থেকেই শরীরে হাত দিয়ে ট্যাটু আঁকার কাজটি করছেন। এ বিষয়টি নিজের বাবার কাছ থেকে শিখেছিলেন তিনি।

অপো হুয়াং বাস করেন রাজধানী ম্যানিলা থেকে ১৫ ঘণ্টা দূরের পাহাড়ি এলাকা কালিঙ্গা প্রদেশের বুসকালানে। তাকে ফিলিপাইনের সবচেয়ে বয়স্ক কালিঙ্গা ট্যাটু অঙ্কনকারী হিসেবে ধরা হয়।

এই বৃদ্ধা ট্যাটু আঁকায় এখনো প্রাচীন রীতিটি ধরে রেখেছেন। তিনি বাঁশের একটি কঞ্চি, লেবু গাছের কাঁটা, কয়লা এবং পানির মাধ্যমে মানুষের শরীরে ট্যাটু ফুটিয়ে তোলেন। আগে এসব ট্যাটু শুধুমাত্র আদিবাসী বুটবুট যোদ্ধাদের গায়ে আঁকা হতো।

কিন্তু বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মানুষ অপো হুয়াংয়ের কাছে যান ট্যাটু আঁকতে।

অপো হুয়াং এখন বৃদ্ধ হয়ে যাওয়ায় নিজের দুই নাতিকে এই বিদ্যা শেখাচ্ছেন তিনি। যারা পরবর্তীতে তার এ কর্ম ধরে রাখবে। এই বৃদ্ধা জানিয়েছেন, যতদিন বেঁচে থাকবেন এবং চোখের দৃষ্টি ভালো থাকবে ততদিন এ কাজ চালিয়ে যাবেন তিনি।

সূত্র: সিএনএন

এমটিআই