ডিজেল ও পেট্রোল রপ্তানির নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে ভারত। দেশীয় বাজারে পরিশোধিত জ্বালানির সহজলভ্যতা নিশ্চিত করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। শনিবার দেশটির সরকারি এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

গত শুক্রবার ডিজেল ও পেট্রোল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির সরকার। তবে এই নিষেধাজ্ঞার মেয়াদ কত দিন হবে সে বিষয়ে শনিবার সর্বশেষ বিজ্ঞপ্তিতে নির্দিষ্ট করে কিছু জানায়নি নয়াদিল্লি।

নিষেধাজ্ঞা আরোপ করে সরকারি বিজ্ঞপ্তিতে ভারতের জ্বালানি পরিশোধনকারী প্রতিষ্ঠানগুলোকে তাদের বার্ষিক পেট্রোল রপ্তানির ৫০ শতাংশ এবং ডিজেল রপ্তানির ৩০ শতাংশ দেশের বাজারে বিক্রি করার নির্দেশ দেওয়া হয়েছে।

তবে এই বিধি-নিষেধের কারণে ভারতীয় বেসরকারি খাতের কিছু পরিশোধনকারী কোম্পানির রাশিয়ার জ্বালানি ক্রয়ের পর তা অন্যান্য দেশে পুনরায় রপ্তানির কাজকে নিরুৎসাহিত করতে পারে।

ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় ওই দুই অঞ্চলে রাশিয়ার তেল রপ্তানি বন্ধ রয়েছে। তবে ইউরোপের অনেক দেশ ভারতীয় পরিশোধনকারী কোম্পানিগুলোর কাছ থেকে রাশিয়ার তেল আমদানি করে।

গত বছর দেশটির বেসরকারি পরিশোধনকারী সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ও নায়ারা এনার্জি রুশ তেল আমদানির পর সেগুলো পরিশোধন করে আগ্রাসীভাবে রপ্তানি শুরু করে। এতে বিপুল পরিমাণ মুনাফা অর্জন করে তারা।

ওই সময় দেশের বাজারে বিক্রি না করে রপ্তানি বৃদ্ধি করায় ভারতের সরকার জ্বালানি রপ্তানিতে বিরল বিধি-নিষেধ আরোপ করে।

সূত্র: রয়টার্স।

এসএস