লন্ডনের রাস্তায় স্বয়ংক্রিয় গাড়িতে ঘুরে বেড়ালেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। নতুন এই অভিজ্ঞতাকে অতিবাস্তব হিসেবে অভিহিত করে নিজের অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন এক ব্লগ পোস্টে।

সেখানে তিনি লিখেছেন, ভবিষ্যতে সব গাড়িই স্বয়ংক্রিয়ভাবে চলবে। তখন চালকের কোনও দরকার হবে না। আর এই দিন খুব বেশি দূরে নয়। মার্কিন এই ধনকুবের ব্লগে লিখেছেন, লন্ডনের রাস্তায় স্বয়ংক্রিয় গাড়িতে বসে ঘুরে বেড়াতে পেরে তিনি বেশ খুশি।

বুধবার ‘হ্যান্ডস অব দ্য হুইল: দ্য রুলস অব দ্য রোড আর অ্যাবাউট টু চেঞ্জ’ শিরোনামে লেখা ব্লগ পোস্টে গেটস বলেছেন, কল্পনাযোগ্য ড্রাইভিং পরিবেশগুলো মধ্যে একটি ছিল লন্ডনের রাস্তায় ঘুরে বেড়ানো।

তবে বিল গেটসের ওই গাড়িতে একজন নিরাপত্তা চালক ছিলেন। তিনি বেশ কয়েক বার গাড়িটির চলাচলে হস্তক্ষেপ করেছেন। ব্রিটিশ টেক স্টার্ট-আপ ওয়েভের তৈরি গাড়িতে ঘুরে বেড়ানোর অভিজ্ঞতাকে ‘স্মরণীয়’ বলে মনে করেন তিনি। রাস্তায় যানজটের সময় গাড়িটির স্বয়ংক্রিয় পদ্ধতিতে চলাচলের সক্ষমতায় মুগ্ধ হয়েছিলেন বলে জানিয়েছেন তিনি।

লন্ডনে স্বয়ংক্রিয় গাড়িতে ভ্রমণের সময় ওয়েভের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও প্রতিষ্ঠাতা অ্যালেক্স কেন্ডাল মার্কিন এই টেক বিলিয়নেয়ারের সাথে ছিলেন। ব্রিটেনের প্রযুক্তিগত স্টার্ট-আপ প্রতিষ্ঠান ওয়েভ। বর্তমানে স্বয়ংক্রিয় পদ্ধতির গাড়ি নিয়ে অভিনব উপায়ে কাজ করছে এই প্রতিষ্ঠান।

বিল গেটস বলেছেন, ‘যদিও অনেক এভি শুধুমাত্র সেসব রাস্তায় চলাচল করতে পারে, যেগুলো তাদের সিস্টেমে লোড করা হয়েছে। কিন্তু ওয়েভের গাড়িটি একজন মানুষের মতোই স্বয়ংক্রিয়ভাবে কাজ করেছে। মানুষ যেখানে গাড়ি চালাতে পারে এই এভি সেখানেও চলতে পারে।

সূত্র: এনডিটিভি।

এসএস