পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

টিকা নেওয়ার ২ দিন পর প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার পাক প্রধানমন্ত্রীর স্বাস্থ্য সহযোগী ডা. ফয়সাল সুলতান এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন।

টুইটে তিনি বলেছেন, প্রধানমন্ত্রী ইমরান খান বর্তমানে বাড়িতে স্বেচ্ছা আইসোলেশনে আছেন। পাকিস্তানি দৈনিক ডন বলছে, ভ্যাকসিন নেওয়ার দু’দিন পর ইমরান খানের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর এল।

এর আগে, শুক্রবার পাকিস্তানের এই প্রধানমন্ত্রী দেশটির খাইবার পাখতুনখাওয়া প্রদেশ সফর করেন। সেখানে গিয়ে মালাকান্দ বিশ্ববিদ্যালয়ে নতুন একটি একাডেমিক ভবনের উদ্বোধন করেন তিনি। বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থীর উদ্দেশ্যে ভাষণও দেন ইমরান খান।

 

এছাড়া ওই প্রদেশের সোয়াত মোটরওয়ে পরিদর্শন ও সোয়াত এক্সপ্রেসওয়ে টানেলের উদ্বোধন করেন তিনি। প্রধানমন্ত্রীর করোনায় আক্রান্তের খবর দিলেও তার সংস্পর্শে যারা এসেছিলেন; তাদের আইসোলেশনে যেতে হবে কিনা সেবিষয়ে বিস্তারিত জানাননি ফয়সাল সুলতান।

৬৮ বছর বয়সী ইমরান খান নিয়মিত সরকারি বিভিন্ন দফতরে বৈঠক করে আসছেন।

শুক্রবার রাজধানী ইসলামাবাদে একটি নিরাপত্তা সম্মেলনে অংশ নিয়েছিলেন তিনি; যেখানে ব্যাপক সংখ্যক মানুষের উপস্থিতি ছিল। সেই সম্মেলনে মাস্ক ছাড়াই বক্তৃতা করতে দেখা যায় ইমরান খানকে। এই সম্মেলন শেষে ইসলামাবাদে দরিদ্রদের জন্য একটি আবাসন প্রকল্পের উদ্বোধন করেন তিনি।

গত বৃহস্পতিবার করোনাভাইরাসের টিকা নেন ইমরান খান। করোনা আক্রান্তের খবর ছড়িয়ে পড়ার পর ইমরান খানের দ্রুত সুস্থতা কামনায় টুইটের বন্যা শুরু হয়েছে টুইটারে।

দেশটির রাজনীতিবিদ, বিভিন্ন অঙ্গনের তারকা ও নাগরিকরা প্রধানমন্ত্রীর দ্রুত আরোগ্য কামনা করে টুইট করছেন। করোনায় আক্রান্তের খবর প্রকাশিত হওয়ার মাত্র কয়েক মিনিটের মধ্যে দেশটিতে টুইটারে হ্যাশট্যাগে ইমরান খান ট্রেন্ডে পরিণত হয়েছে।

এক টুইটে দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, ‘পাকিস্তানের জনগণ তাদের প্রিয় নেতার জন্য প্রার্থনা করছে। সৃষ্টিকর্তা শিগগিরই তাকে সুস্থতা দান করুন।’

চীনের কাছ থেকে পাওয়া অনুদানের টিকা গত ১০ মার্চ থেকে সাধারণ নাগরিকদের প্রয়োগ শুরু করেছে পাকিস্তান।

দক্ষিণ এশিয়ার ২২ কোটি মানুষের এই দেশটিতে সম্প্রতি করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ দেখা দিয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৩ হাজার ৮৭৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন; যা গত জুলাইয়ের পর একদিনে সর্বোচ্চ সংক্রমণ। এ নিয়ে পাকিস্তানে করোনায় আক্রান্তের সংখ্যা ৬ লাখ ২০ হাজার ছাড়িয়েছে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন আরও ৪২ জন। প্রাণঘাতী এই ভাইরাসে পাকিস্তানে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১৩ হাজার ৭৯৯ জন। চীনের কাছে থেকে পাওয়া অনুদানের টিকা গত ১০ মার্চ থেকে সাধারণ নাগরিকদের প্রয়োগ শুরু করেছে পাকিস্তান। বয়োজ্যেষ্ঠদের এই টিকা দেওয়া হলেও গত মাসের শুরুর দিকে দেশটির স্বাস্থ্য কর্মীরা তা নেওয়া শুরু করেন। তবে চীনের টিকা নিয়ে দেশটির স্বাস্থ্যকর্মীদের মাঝে উদ্বেগ রয়েছে।

চীনের রাষ্ট্রীয় কোম্পানি সিনোফার্ম এবং ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকা ছাড়া রাশিয়ার স্পুটনিক এবং চীনের ক্যানসিনো বায়োলজিকসের তৈরি দু’টি করোনা টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে পাকিস্তান।

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পেলেও দেশটি এখন পর্যন্ত কোনও ওষুধপ্রস্তুতকারকের কাছ থেকে ভ্যাকসিন কেনার চুক্তিতে পৌঁছাতে পারেনি। বিশ্বের দারিদ্র দেশগুলোতে ভ্যাকসিন পৌঁছে দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেওয়া উদ্যোগ গ্যাভি-কোভ্যাক্সের ওপর নির্ভর করছে ইসলামাবাদ।

এই উদ্যোগের প্রথম দফার অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ২৮ লাখ ডোজের চালান চলতি মাসেই পাকিস্তানে পৌঁছাতে পারে বলে প্রত্যাশা করছেন দেশটির কর্মকর্তারা।

সূত্র: ডন, রয়টার্স।

এসএস