হাজার হাজার সরকারি টিন চুরির কেলেঙ্কারির সঙ্গে জড়িত থাকার অভিযোগে পূর্ব আফ্রিকার দেশ উগান্ডার একজন ক্যাবিনেট মন্ত্রীকে আটক করা হয়েছে। আটককৃত ওই মন্ত্রীর নাম মেরি গোরেত্তি কিতুতু কিমোনো।

হাজারো ধাতব টিন চুরির কেলেঙ্কারির সঙ্গে জড়িত বলে বৃহস্পতিবার (৬ এপ্রিল) আদালতে অভিযুক্ত হওয়ার পর তাকে আটক করা হয়। শুক্রবার (৭ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

পৃথক এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, উগান্ডার অস্থিতিশীল উত্তর-পূর্বাঞ্চলীয় কারামোজা অঞ্চলের বাসিন্দাদের সাহায্য করার জন্য সরকারিভাবে বরাদ্দ করা ধাতব টিন চুরিসহ বেশ কয়েকটি দুর্নীতির অপরাধে বৃহস্পতিবার দেশটির একজন মন্ত্রীকে অভিযুক্ত করেছে আদালত।

বার্তাসংস্থাটি বলছে, দুর্নীতির জন্য উগান্ডায় মন্ত্রীদের বিচার খুবই বিরল ঘটনা। অন্যদিকে চুরি এবং সরকারি তহবিল ও উপকরণের অপব্যবহার পূর্ব আফ্রিকার এই দেশটিতে বেশ নিয়মিত বিষয়।

এছাড়া কারামোজা অঞ্চলটি কেনিয়া এবং দক্ষিণ সুদানের সীমান্তবর্তী একটি প্রত্যন্ত অঞ্চলে। ঘন ঘন খরা এবং গবাদি পশু নিয়ে মারাত্মক সংঘর্ষের জন্য পরিচিত এই অঞ্চলটি যাযাবরদের আবাসস্থল।

বিবিসি বলছে, অভিযুক্ত মন্ত্রী মেরি গোরেত্তি কিতুতু কিমোনো ছিলেন কারামোজা অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। টিন চুরির অভিযোগ আনার পর আদালতে তিনি দোষ স্বীকার করেননি, তবে তাকে জামিনও দেননি আদালত।

কারামোজা বিষয়ক মন্ত্রী মেরি গোরেত্তির বিরুদ্ধে ‘সরকারি সম্পত্তির ক্ষতি’ এবং ‘প্রতারণার ষড়যন্ত্র’-সহ বেশ কয়েকটি অপরাধে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে বলে রাজধানী কাম্পালার দুর্নীতিবিরোধী আদালতের নথিতে উঠে এসেছে।

আদালতের এই নথি রয়টার্স দেখেছে। অভিযোগপত্রে বলা হয়েছে, ১৪ হাজার ৫০০টি টিন ‘তার নিজের সুবিধার জন্য এবং তৃতীয় পক্ষের সুবিধার জন্য’ সরিয়ে দিয়েছেন কিতুতু।

এছাড়া উগান্ডার সরকারের অন্তত ১০ জন উচ্চপদস্থ সরকারি ব্যক্তি চুরি করা এই টিনের ভাগ পেয়েছেন বলেও অভিযোগ রয়েছে। আর এই দশ জনের মধ্যে দেশটির উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, সংসদীয় স্পিকার এবং অন্যান্য মন্ত্রীরাও রয়েছেন বলে সরকারের মহাপরিদর্শক জানিয়েছেন।

বিবিসি বলছে, অভিযুক্তদের মধ্যে কেউ কেউ দুর্নীতি কেলেঙ্কারির তদন্তকারী সংসদীয় কমিটিকে বলেছেন, ১৪ হাজার ৫০০টি টিন হারিয়ে গেলেও তারা সেগুলো চায়নি। এই ঘটনায় উগান্ডার প্রধানমন্ত্রী ক্ষমা চেয়েছেন এবং অন্যান্য কর্মকর্তাদের টিন ফেরত দেওয়ার আহ্বান জানিয়েছেন।

উগান্ডার স্পিকার অনিতা অমং হাউসকে বলেন, ভাগ হিসেবে তিনি যা পেয়েছেন তা ফেরত দিয়েছেন। এমনকি সম্প্রতি নিজের ছাগলের গোয়ালের ছাদ থেকে একজন মন্ত্রীকে কিছু টিন খুলতে বাধ্য করা হয়েছে বলেও স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

সংবাদমাধ্যম বলছে, কারামোজা কয়েক দশক ধরে ক্রমাগত খরা এবং বৃষ্টিপাতের সময় বন্যার সম্মুখীন হয়েছে। এর ফলে আধা-শুষ্ক এই উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকার অনেক মানুষই সাহায্যের ওপর নির্ভরশীল। আটককৃত মন্ত্রী কিতুতুকে আপাতত আগামী বুধবার পর্যন্ত জেলেই থাকতে হবে বলে জানিয়েছে বিবিসি।

অবশ্য অভিযোগের বিষয়ে জানার জন্য কিতুতুর সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও সেটা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

এদিকে উগান্ডার সরকারি মালিকানাধীন নিউ ভিশন পত্রিকার খবরে বলা হয়েছে, ‘প্রধানমন্ত্রীর কার্যালয়ের’ নাম উল্লেখিত ধাতব টিন বিক্রি করার জন্য পুলিশ চলতি বছরের ফেব্রুয়ারিতে কিতুতুর তিনজন ঘনিষ্ঠ আত্মীয়কে গ্রেপ্তার করেছিল।

এছাড়া গত মাসে একটি সংসদীয় কমিটির সামনে উপস্থিত হয়ে টিন বিতরণের অব্যবস্থাপনার জন্য ক্ষমা চেয়েছিলেন কিতুতু।

টিএম