মমতা বন্দ্যোপাধ্যায়, ছবি : আনন্দবাজার

ভারতের পার্লামেন্ট লোকসভায় এ পর্যন্ত ৭ বার এমপি হিসেবে নির্বাচিত হয়েছেন; কেন্দ্রীয় সরকারের একাধিক মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। এর বাইরে এ পর্যন্ত ৩ বার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরেই রাজ্যের অবিসংবাদী নেত্রী।

কিন্তু তারপরও সম্প্রতি ভারতের সবচেয়ে সবচেয়ে দরিদ্র মুখ্যমন্ত্রীর তকমা পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়; তার ব্যক্তিগত আর্থিক সম্পত্তির পরিমাণই তাকে এই পরিচিতি দিয়েছে।

তৃণমূল কংগ্রেসের সভানেত্রীর মোট আর্থিক সম্পত্তির পরিমাণ মাত্র ১৫ লাখ রুপি। ভারতের ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্র শাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের মধ্যে তার আর্থিক সম্পত্তির পরিমাণই সবচেয়ে কম।

ভারতের ২৮টি রাজ্য ও ৮ কেন্দ্রশাসিত অঞ্চলের ২টিতে মন্ত্রিপরিষদভিত্তিক রাজ্য সরকার আছে। সেই হিসেবে ভারতের মুখ্যমন্ত্রী রয়েছে ৩০ জন।

ভারতের রাজনীতি, পার্লামেন্ট ও নির্বাচন পর্যবেক্ষণকারী শীর্ষ বেসরকারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) তাদের সাম্প্রতিক প্রতিবেদনে এই ৩০ মুখ্যমন্ত্রীর সম্পত্তির তালিকা প্রকাশ করেছে। সেই প্রতিবেদন অনুসারে, মাত্র ১৫ লাখ রুপির কিছু বেশি সম্পত্তির পরিমাণ নিয়ে সবচেয়ে দরিদ্র মুখ্যমন্ত্রীর তকমা পেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এ তালিকায় তার পরেই আছেন বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার। তার সম্পত্তির পরিমাণ ৫৬ লাখ রুপি। তৃতীয় স্থানে আছেন কেরালার মুখ্যমন্ত্রী ও ভারতের অন্যতম শীর্ষ কমিউনিস্ট নেতা পিনারাই বিজয়ন। তার সম্পত্তির পরিমাণ ৭৬ লাখ রুপি। ১ কোটি রুপি সম্পত্তি নিয়ে চতুর্থ স্থানে আছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এডিআরের প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে জনপ্রতিনিধি থাকলেও বেতন নেন না মমতা। এমপি হিসেবে কোনো ভাতা নেন না, এমনকি মুখ্যমন্ত্রী পদের বেতনও নেন না। মমতা বন্দ্যোপাধ্যায়ের রোজগারের উৎস শুধু তার লেখা বই এবং আকা ছবি বিক্রি।

দলের অনুগামীদের কাছে তিনি সততার প্রতীক হিসেবে পরিচিত। বিরোধীরতা তার বিরুদ্ধে হাজার অভিযোগ, নিন্দা করলেও  মমতার বিরুদ্ধে এখন পর্যন্ত ব্যক্তিগত কোনও দুর্নীতির অভিযোগ তারা করতে পারেননি। পশ্চিমবঙ্গের রাজনীতি বিশ্লেষকদের মতে,  রাজ্যে যখন একের পর এক দুর্নীতির অভিযোগে শাসকদল বিদ্ধ, ঠিক তখন মুখ্যমন্ত্রীর স্বচ্ছ্ব ভাবমূর্তি খানিকটা স্বস্তি দেবে তৃণমূলকে।

ধনী মুখ্যমন্ত্রীদের তালিকাও প্রকাশ করেছে এডিএফ। সেখানে ৫১০ কোটি রুপির ব্যক্তিগত সম্পত্তি নিয়ে শীর্ষে অবস্থান করছেন অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগমোহন রেড্ডি। তার পরেই তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু। তার সম্পত্তির পরিমাণ ১৬৩ কোটি রুপি। ৬৩ কোটি রুপির সম্পত্তি নিয়ে তৃতীয় স্থানে আছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

এসএমডব্লিউ