২০ জনেরও বেশি জার্মান কূটনীতিককে রাশিয়া ছাড়ার আদেশ দিচ্ছে মস্কো। রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া ঝাখারোভা শনিবার এ তথ্য জানিয়েছেন।

রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল ভেজদাকে দেওয়া এক সাক্ষাৎকারে ঝাখারোভা বলেন, সম্প্রতি রুশ কূটনীকিদের গণহারে বহিষ্কার করেছে বার্লিন। তার জবাবেই এই পদক্ষেপ নিচ্ছে মস্কো।

তার এই বক্তব্যের কিছুক্ষণের মধ্যেই এ সম্পর্কিত বিবৃতি দিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে রাশিয়া ও জার্মানির মধ্যকার সাম্প্রতিক কূটনৈতিক তিক্ততার জন্য বার্লিনকে দায়ী করেছে মস্কো।

বিবৃতিতে বলা হয়, ‘জার্মানির রুশ দূতাবাস থেকে কূটনীতিকদের গণহারে বহিষ্কারের নিন্দা জানাচ্ছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। বার্লিন সচেতন ভাবে রাশিয়া ও জার্মানির মধ্যকার কূটনৈতিক সম্পর্ককে ধ্বংস করছে।’

‘বার্লিনের এই নিষ্ঠুর পদক্ষেপের জবাব দিতেই জার্মান কূটনীতিকদের বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে মস্কো।’

এ প্রসঙ্গে প্রতিক্রিয়া জানতে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছিল এএফপি। মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়ার বিবৃতিটি তারা পড়েছেন। তবে বিবৃতির জবাবে পাল্টা কোনো পদক্ষেপ জার্মানি নেবে কিনা— সে সম্পর্কিত কোনো মন্তব্য করেননি তারা।

জার্মানির এক কর্মকর্তা এএফপিকে বলেন, ‘বার্লিন এবং মস্কো— উভয়ই বাইরের বিভিন্ন দেশে দায়িত্বরত কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ করছে। সার্বিক পরিস্থিতি আমাদের পর্যবেক্ষণের মধ্যে আছে।’

এসএমডব্লিউ