ভারতীয় শিল্পপতি গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে তদন্তের জন্য আরও ছয় মাস সময় চাইল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি)। ভারতের শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা এই সেবি। আদানি গ্রুপ নিয়মনীতি ভেঙে ব্যবসা করছে- এমন অভিযোগে তদন্ত চালাচ্ছে সেবি। তদন্ত শেষ করতে আরও ছয় মাস সময় লাগবে বলে শনিবার ভারতের সুপ্রিম কোর্টকে জানিয়েছে সেবি।

বেশি সময় চাওয়ার কারণ হিসেবে সেবি জানিয়েছে, আদানি গ্রুপের বিদেশে ব্যবসা আছে। লেনদেন প্রক্রিয়া বিভিন্ন দেশে বিভিন্নরকম। সেসব নিয়ে তদন্তের জন্যই হাতে আরও ছয় মাস চাই। এমনটাই জানিয়েছে তবে, বিষয়টি নিয়ে আদালতের বাইরে  আদানি গ্রুপ বা সেবি কেউই মুখ খুলতে রাজি হয়নি।

মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ তার জানুয়ারির প্রতিবেদনে আদানির সংস্থার বিরুদ্ধে দুর্নীতি ও বেআইনি কার্যকলাপের অভিযোগ এনেছিল। তার পরই সুপ্রিম কোর্ট সেবিকে আদানির সংস্থার বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছিল। আদানি গ্রুপ অবশ্য তার বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে। একইসঙ্গে সেবির তোলা যাবতীয় অভিযোগ কল্পনাপ্রসূত বলে অভিযোগ করেছে।

এই পরিস্থিতিতে তদন্তের জন্য সেবিকে ২ মে পর্যন্ত সময় দিয়েছিল শীর্ষ আদালত। তার আগে শনিবার আদালতকে সেবি জানাল, সবদিক ঠিকঠাক খতিয়ে দেখতে ও ধারাবাহিক তদন্তের জন্য হাতে আরও সময় চাই। কারণ, আদালতের নির্দেশমাফিক লেনদেনের নিয়ম মানা হয়েছে কি না, পাবলিক শেয়ারহোল্ডিংয়ের নিয়ম মানা হয়েছে কি না এবং শেয়ার মূল্যের হেরফেরে অনিয়ম সংক্রান্ত অভিযোগের তদন্তটা অনেক বেশি ব্যাপক।

তবে, আদানির সংস্থা আদৌ নিয়ম ভেঙেছে কি না, সেটা সুপ্রিম কোর্টের কাছে স্পষ্ট করেনি সেবি। তারা শুধু আদালতকে জানিয়েছে, আদানি গ্রুপের বেশ কয়েকটি সংস্থার থেকে তথ্য পেয়েছে। বিদেশের শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর থেকেও বহু তথ্য চাওয়া হয়েছে। সেসব তথ্য হাতে পাওয়ার পরই জানা যাবে, আদৌ আদানিদের সংস্থাগুলো নিয়ম ভেঙে ব্যবসা করেছে কি না।

ওএফ