মদ্যপ অবস্থায় গাড়ি চালিয়ে নেদারল্যান্ডসের পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া এক ব্যক্তির কাছ থেকে ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের নাম, ছবি ও জন্ম সাল ব্যবহার করে তৈরি করা একটি ড্রাইভিং লাইসেন্স উদ্ধার করা হয়েছে।

ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ বলছে, ভুয়া এই ড্রাইভিং লাইসেন্স ইউক্রেনে তৈরি করা হয়েছে। এতে ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের নাম, ছবি, জন্ম সাল হুবহু ব্যবহার করা হয়েছে। ২০১৯ সালে ইস্যু করা ড্রাইভিং লাইসেন্সটির মেয়াদ লেখা রয়েছে ৩ হাজার সালের শেষের দিক পর্যন্ত।

ডাচ পুলিশের মুখপাত্র থিজস ড্যামস্ট্রা বলেছেন, রোববার মধ্যরাতের দিকে উত্তরাঞ্চলীয় গ্রোনিংজেন শহরের এমা সেতুর কাছে লোহার খুঁটিতে ধাক্কা মারে একটি গাড়ি। পরে কর্মকর্তারা এই দুর্ঘটনার তদন্ত করতে গিয়ে গাড়িটি থেকে ওই ড্রাইভিং লাইসেন্স উদ্ধার করেন। কিন্তু গাড়ির চালক সেই সময় গাড়িতে ছিলেন না।

তদন্তকারী কর্মকর্তারা জানতে পারেন, গাড়ির চালক পার্শ্ববর্তী একটি সেতুতে দাঁড়িয়ে আছেন। পরে সেখান থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

ফরাসি বার্তা সংস্থা এএফপিকে ড্যামস্ট্রা বলেন, গ্রেপ্তারের সময় ওই ব্যক্তি নিজের পরিচয়ও নিশ্চিত করতে পারছিলেন না। এমনকি তাকে মাদক পরীক্ষায় অংশ নেওয়ার কথা বলা হলেও রাজি হননি।

গ্রোনিংজেনের পশ্চিমে জুইডহর্নের ছোট শহরটি থেকে ৩৫ বছর বয়সী ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয় এবং পুলিশ তার গাড়িতে তল্লাশি চালায়।

‘গাড়ির ভেতরে পুলিশ বরিস জনসনের একটি জাল ড্রাইভিং লাইসেন্স খুঁজে পায়,’ বলেন ড্যামস্ট্রা। গ্রোনিংজেন পুলিশের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে দেওয়া পোস্টে বলা হয়, দুর্ভাগ্যবশত আমরা এই ব্যক্তির জালিয়াতির ফাঁদে পড়িনি।

ভুয়া ড্রাইভিং লাইসেন্সটি কোথায় তৈরি করা হয়েছে তা পুলিশ জানাতে পারেনি। তবে নেদারল্যান্ডসের সরকারি সম্প্রচারমাধ্য এনওএসের সাংবাদিক ও সাবেক রুশ সংবাদদাতা কিসিয়া হেকস্টার টুইটারে লিখেছেন, ইউক্রেনীয় পর্যটক দোকান থেকে সহজেই ভুয়া ড্রাইভিং লাইসেন্স কেনা যায়।

ড্যামস্ট্রা বলেন, আমি যতদূর জানি, দুর্ঘটনার সময় প্রকৃত বরিস জনসন নেদারল্যান্ডসে ছিলেন না।

এসএস