মধ্য আফ্রিকার দুই প্রতিবেশী দেশ রুয়ান্ডা ও উগান্ডায় প্রবল বর্ষণ-বন্যা ও ভূমিধসে অন্তত ১৩৬ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। এই মৃতদের মধ্যে ১২৯ জন রুয়ান্ডার, বাকি ৭ জন উগান্ডার বাসিন্দা বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বুধবার রাত থেকে রুয়ান্ডার পশ্চিমাঞ্চলে শুরু হয় ঢালাও বর্ষণ। মূলত পাহাড়ি এই অঞ্চলটির সঙ্গে প্রতিবেশী উগান্ডার সীমান্ত রয়েছে। বৃহস্পতিবার রুয়ান্ডার রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেলে প্রচার করা একটি ভিডিওতে দেখা গেছে, পাহাড়ি ঢাল বেলে তীব্র বেগে নেমে আসছে কর্দমাক্ত পানির স্রোত এবং সেই স্রোতের তোড়ে ভেসে যাচ্ছে পথ-ঘাট-বাড়ি-ঘর।

পশ্চিম রুয়ান্ডার কারোঙ্গি জেলার বাসিন্দা অ্যাঞ্জেলিক নিবাগোয়্যার (৪৭) রয়টার্সকে বলেন, ‘আমি এবং আমার পরিবারের সদস্যরা রাত ২টায় প্রতিবেশীদের আতঙ্কিত চিৎকারে জেগে উঠেছি।’ গত ২৪ ঘণ্টায় বন্যা-ভূমিধসে কারোঙ্গিতে ১৬ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে।

একই জেলার অপর বাসিন্দা নাওয়ান্দি ইম্মানুয়েল জানিয়েছেন, রাতের প্রবল বৃষ্টিতে ঘরের ছাদ ধসে তার তিনজন আত্মীয় নিহত হয়েছেন। তিনজনই ঘুমন্ত অবস্থায় ছিলেন বলে জানিয়েছেন নাওয়ান্দি।

দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ পশ্চিম রুয়ান্ডার গভর্নর ফ্র্যাঙ্কোইস হাবিটেগেকো রয়টার্সকে বলেন, ‘এই মুহূর্তে আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো ধ্বংস হওয়া প্রতিটি বাড়িঘরে যাওয়া এবং যারা আটকা পড়েছেন, তাদের উদ্ধার করা। আমরা এখন এই কাজটিই করছি।’

ইতোমধ্যে উপদ্রুত বিভিন্ন এলাকা থেকে আটকে পড়া কয়েক জনকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়েছে উল্লেখ করে গভর্নর বলেন, ‘ঢালাও বর্ষণে সেবেয়া নদী ব্যাপকভাবে ফুলে-ফেঁপে ওঠায় নদীর দু’কুল উপচে পানি ছড়িয়ে পড়েছে। গত কয়েকদিন ধরে বৃষ্টির কারণে মাটি নরম ছিল। এ কারণে বানের পানিরে প্রভাবে অনেক এলাকায় ভূমিধস হয়েছে, সড়ক যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে গেছে।’

এক বিবৃতিতে রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে বলেছেন, তার সরকার ক্ষতিগ্রস্ত লোকজনকে অস্থায়ী স্থানান্তরসহ বিভিন্ন সহযোগিতা দিচ্ছে।

এদিকে, রুয়ান্ডার প্রতিবেশী উগান্ডার সীমান্তবর্তী পার্বত্য এলাকার কিসোরো জেলায় বুধবার রাতে ভূমিধসে ছয়জনের মৃত্যু হয়েছে বলে উগান্ডা রেড ক্রস জানিয়েছে। এদের মধ্যে পাঁচজন এক পরিবারের সদস্য।

মার্চের শেষদিক থেকেই রুয়ান্ডা ও উগান্ডায় টানা ভারি বৃষ্টি হচ্ছে। এতে উগান্ডার অন্যান্য উঁচু এলাকাগুলোতেও ভূমিধসের ঘটনা ঘটছে।

সম্প্রতি উগান্ডার রোয়েনজোরি পার্বত্য অঞ্চলের এলাকা কাসেসে পর্বত বেয়ে নেমে আসা ঢল ও বন্যায় কয়েকশ মানুষের মৃত্যুর পাশাপাশি ধ্বংস হয়েছে বহু বাড়িঘর।

এসএমডব্লিউ