রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক উপলক্ষ্যে শনিবার (৬ মে) ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে উপস্থিত হন কয়েক হাজার অতিথি। নানান রঙ ও ঢংয়ের পোশাক পরে ইতিহাসের স্বাক্ষী হতে আসেন তারা। তবে এরমধ্যে সবার নজর কেড়েছেন নীল পোশাক পরিহিত এক নারী।

তৃতীয় চার্লসের মাথায় রাজমুকুট পরিয়ে দেওয়ার পর ওই নারীকে রাজার সামনে সামনে হাঁটতে দেখা যায়। তার হাতে ছিল ‘সোর্ড অব অফারিং’ তরবারি।

এই তরবারিটি রাজার হাতে তুলে দেন ক্যান্টাবারির আর্চবিশপ। পরবর্তীতে সেটি নিজের হাতে নিয়ে এগিয়ে যান ওই নীল পোশাক পরিহিত নারী। এই তরবারিটি ইংল্যান্ডের খ্রিস্টান চার্চের প্রতিনিধিত্ব করে। রাজার হাতে তরবারিটি তুলে দেওয়ার অর্থ হলো— তিনি ইংল্যান্ডের সব চার্চ রক্ষার দায়িত্ব নিলেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বিশ্ববাসীর কাছে ওই নারী অপরিচিত হলেও যুক্তরাজ্যে তিনি বেশ পরিচিত। তার নাম হলো প্যানি মরডান্ট। তিনি যুক্তরাজ্যের একজন সংসদ সদস্য। ২০১০ সাল থেকেই কনজারভেটিভ পার্টি থেকে সংসদ সদস্য নির্বাচিত হয় যুক্তরাজ্যের সংসদ হাউজ অব কমন্সে রয়েছেন তিনি।

প্যানি মরডান্ট ‘সোর্ড অব অফারিং’ তরবারিটি বহন করেছেন কারণ তিনি বর্তমান হাউজ অব কমন্সের নেতা। এছাড়া তিনি প্রিভি কাউন্সিলের লর্ড প্রেসিডেন্টের দায়িত্বে রয়েছেন। জ্যেষ্ঠ সংসদ সদস্যদের নিয়ে তৈরি এই প্রিভি কাউন্সিল রাজার উপদেষ্টা হিসেবে কাজ করে।

গত বছর বরিস জনসন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রিত্ব ছাড়ার পর প্রধানমন্ত্রী হওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন প্যানি মরডান্ট। এর অংশ হিসেবে দলীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাও করেছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত আর প্রধানমন্ত্রী হতে পারেননি।

সূত্র: সিএনএন

এমটিআই