দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোখা’ আরও উত্তর দিকে অগ্রসর এবং ঘণীভূত হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। শক্তি বাড়িয়ে এগিয়ে আসছে বাংলাদেশের দিকে। কক্সবাজার এবং মিয়ানমার উপকূলে আঘাত হানতে পারে এই ঘূর্ণিঝড়। একইসঙ্গে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে উত্তরপূর্ব ভারতের রাজ্যেও। এর জেরে উত্তরপূর্ব ভারতের পাঁচটি রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মোখার সবচেয়ে বেশি প্রভাব পড়বে মিজোরাম, মণিপুর এবং ত্রিপুরা রাজ্যে। এই তিন রাজ্যেই বাংলাদেশ এবং মিয়ানমার সীমান্তের কাছে।

ভারতীয় আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ওই রাজ্যগুলোতে ভারী বৃষ্টির সঙ্গেই ঝড়ো হাওয়া বইবে। এই কারণে মিজোরাম, মণিপুর এবং ত্রিপুরা রাজ্যে কমলা সতর্কতা জারি করা হয়েছে। অন্য রাজ্যগুলোতেও এর প্রভাব এবং বৃষ্টি হবে। এছাড়া আঘাত হানার সময়ে মোখার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় প্রায় ১৮০ কিলোমিটার। শনিবার রাত থেকে রোববার সকালের মধ্যেই তা আঘাত হানতে পারে। 

পূর্বাভাসে আরও বলা হয়, অধিকাংশ এলাকাতেই শনিবার থেকেই বৃষ্টি শুরু হবে। রোববার সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলেও সতর্ক করা হয়েছে। সেখানে ৫৫ থেকে ৬৫ কিলোমিটার গতিতে বাতাস বইতে পারে। একইসঙ্গে নাগাল্যান্ড, মণিপুর এবং দক্ষিণ অসমের একাধিক জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

শনিবার সন্ধ্যায় এই ঘূর্ণিঝড় দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং উত্তর মায়ানমার উপকূলে আঘাত হানতে চলেছে বলেও পূর্ভাবাসে জানানো হয়েছে।

এমজে