বাংলাদেশের পটুয়াখালী জেলার সড়কের ছবিকে কাশ্মিরের সড়ক বলে দাবি করে সামাজিক মাধ্যমে পোস্ট করেছে কাশ্মিরের সরকারি দপ্তর I ছবি: ফেসবুক থেকে নেওয়া

ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের রাজধানী শ্রীনগরে জি-২০ দেশগুলোর পর্যটন সম্মেলন ঘিরে সরকারের বিভিন্ন দপ্তর ব্যাপক প্রচারণা শুরু করেছে। এই সম্মেলন ঘিরে বিভিন্ন দেশের অতিথিদের কাছে জম্মু-কাশ্মিরের উন্নয়নের চিত্র তুলে ধরতে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালাচ্ছেন কর্মকর্তারা। কিন্তু তাদের এই প্রচারণা নিয়ে তুমুল বিতর্ক দেখা দিয়েছে। আর এই বিতর্কের নেপথ্যে রয়েছে বাংলাদেশের পটুয়াখালী জেলার একটি সড়কের ছবিকে কাশ্মিরের সড়ক বলে চালানো নিয়ে।

গত দুদিন ধরে জম্মু-কাশ্মিরের সরকারের সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টে ওই ছবিটি প্রকাশের পর তা ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। ছবির ক্যাপশনে বলা হয়েছে, ‘শ্রীনগরের বুলেভার্ড সড়কের চমৎকার পরিবর্তন।’

কিন্তু জম্মু-কাশ্মিরের বিষয়ে সেখানকার ভুয়া তথ্য ও ছবির বিরুদ্ধে কাজ করা সংস্থা কাউন্টার ডিসইনফরমেশন সেন্টার (জেকেসিডিসি) বলছে, শ্রীনগরের বুলেভার্ড সড়কের ছবি বলে কাশ্মিরের সরকারি দপ্তর থেকে শেয়ার করা ছবিটি আসলে বাংলাদেশের পটুয়াখালী জেলার একটি সড়কের।

জম্মু–কাশ্মিরের রাজধানী শ্রীনগরে আজ (সোমবার) থেকে জি-২০ সম্মেলন শুরু হয়েছে, যা চলবে আগামী বুধবার পর্যন্ত। বিতর্কিত এই অঞ্চলে আয়োজিত সম্মেলন সফল করতে দেশজুড়ে ব্যাপক প্রচার চালাচ্ছে ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার। সম্মেলনে অংশ নেওয়া আন্তর্জাতিক প্রতিনিধিদের নিরাপত্তায় কাশ্মিরে ব্যাপক কড়াকড়ি আরোপ করা হয়েছে।

জি–২০ দেশগুলোর তিন দিনের এই পর্যটন সম্মেলনে অংশগ্রহণকারী কয়েক ডজন বিদেশি অতিথি শের-ই কাশ্মির ইন্টারন্যাশনাল  কনভেনশন সেন্টারে যাবেন বুলেভার্ড সড়ক হয়ে; যা ডাল লেকের পাশ দিয়ে চলে গেছে।

দেশটির সংবাদমাধ্যম টেলিগ্রাফ ইন্ডিয়া বলেছে, জি-২০ সম্মেলন ঘিরে বুলেভার্ড সড়কের পাশাপাশি শ্রীনগর শহর ও অন্যান্য কিছু স্থানের চেহারাতেও পরিবর্তন আনা হয়েছে। তবে বুলেভার্ড সড়কের বলে বিতর্কিত যে ছবিটি শেয়ার করেছে কাশ্মিরের সরকারি দপ্তর থেকে, তা বাংলাদেশের পটুয়াখালী জেলার ঝাউতলার একটি সড়কের।

ছবিটিতে দেখা যায়, রঙিন পেভার ব্লক দিয়ে সজ্জিত এবং ফ্লাডলাইটের আলোয় চমৎকার এক সড়ক। এই ছবিটি বিজেপির অনেক নেতা, সরকারপন্থী কর্মীরা শেয়ার করেছেন। তারা ২০১৯ সালে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পর শ্রীনগরের রূপান্তর প্রদর্শনের জন্য এই ছবিটি তুলে ধরছেন।

বাংলাদেশে সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন অ্যাকাউন্টে গত ফেব্রুয়ারিতে এই ছবি প্রথম শেয়ার করা হয়

অনেক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী অবশ্য বাংলাদেশের এই ছবিকে ভারত-নিয়ন্ত্রিত কাশ্মিরের বলে দাবি করে পাকিস্তান-অধিকৃত কাশ্মির পিছিয়ে রয়েছে বলে কটাক্ষও করেছেন।

কিন্তু কাশ্মিরের সরকারি দপ্তর ও বিজেপি নেতাদের শেয়ার করা এই ছবির দাবিকে মিথ্যা বলে অভিহিত করেছে জম্মু কাশ্মিরের কাউন্টার ডিসইনফরমেশন সেন্টার (জেকেসিডিসি)।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ছবিটির আসল উৎস প্রকাশ করে জেকেসিডিসি বলেছে, সরকারি সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্ট, রাজনীতিবিদ এবং সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা একটি ছবি শেয়ার করে মিথ্যা দাবি করছে যে, শ্রীনগরে জি-২০ সম্মেলনের ভেন্যুর দিকে যাওয়া বুলেভার্ড সড়ককে অতিথিদের স্বাগত জানাতে নতুন চেহারা দেওয়া হয়েছে।

‘তথ্য: জেকেসিডিসির গবেষণায় আমরা দেখতে পেয়েছি, ছবিটি বাংলাদেশের পটুয়াখালী জেলার এবং ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম হ্যান্ডেলে সেটি শেয়ার করা হয়েছে।’

শ্রীনগরের উন্নয়ন আর সৌন্দর্য প্রদর্শনের জন্য এই ছবিটি শেয়ারকারীদের মধ্যে জম্মু-কাশ্মিরের সরকারি তথ্য ও জনসংযোগ দপ্তর, বুদগাম, বান্দিপোরা এবং কুলগাম জেলার সরকারি সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টও রয়েছে।

সূত্র: টেলিগ্রাফ ইন্ডিয়া, ফ্রি প্রেস কাশ্মির।

এসএস