কাশ্মিরে শুরু হওয়া তিন দিনের এই সম্মেলন চীন এবং সৌদি আরব বয়কটের ঘোষণা দেওয়ায় ভারতের জি-২০ সভাপতিত্ব নিয়ে বিতর্ক শুরু হয়েছে

ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের রাজধানী শ্রীনগরে জি-২০ দেশগুলোর পর্যটন সম্মেলন চীনের পর বয়কটের ঘোষণা দিয়েছে সৌদি আরব। কাশ্মিরে শুরু হওয়া তিন দিনের এই সম্মেলন চীন এবং সৌদি আরব বয়কটের ঘোষণা দেওয়ায় ভারতের জি-২০ সভাপতিত্ব নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

২০১৯ সালে জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসন সংক্রান্ত ভারতীয় সংবিধানের বিশেষ অনুচ্ছেদ বাতিলের পর এবারই প্রথম সেখানে এই ধরনের সম্মেলনের আয়োজন করেছে নয়াদিল্লি। সোমবার থেকে আগামী বুধবার পর্যন্ত অনুষ্ঠিত এই সম্মেলনে জি-২০ জোটের সদস্য দেশগুলোর প্রায় ৬০ জন প্রতিনিধি অংশগ্রহণ করছেন। আন্তর্জাতিক এই প্রতিনিধিদের জন্য শ্রীনগর আন্তর্জাতিক বিমানবন্দরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ভারত।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন ক্ষমতাসীন বিজেপি সরকার ২০১৯ সালে মুসলিম-সংখ্যাগরিষ্ঠ ওই অঞ্চলের আধা-স্বায়ত্তশাসন কেড়ে নেয়। একই সঙ্গে এই অঞ্চলকে পুরোপুরি ভারতের সাথে একীভূত করার প্রচেষ্টা হিসাবে দুটি ফেডারেল অঞ্চলে বিভক্ত করা হয়।

সম্মেলনের মাধ্যমে বিতর্কিত ওই সিদ্ধান্ত অঞ্চলটিতে ‘শান্তি ও সমৃদ্ধি’ এনেছে এবং পর্যটকদের জন্য নিরাপদ স্থানে পরিণত হয়েছে বলে বিশ্বের কাছে তুলে ধরার আশা করেছিল ভারতীয় কর্তৃপক্ষ।

জি-২০ সম্মেলনের স্থানের নিরাপত্তা নিশ্চিত করতে ভারতের অভিজাত ন্যাশনাল সিকিউরিটি গার্ডের পাশাপাশি এর কাউন্টার-ড্রোন ইউনিট এবং মেরিন কমান্ডোসহ পুলিশ ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।

কিন্তু বিতর্কিত অঞ্চলে জি-২০ জোটের যেকোনও ধরনের সম্মেলন আয়োজনের দৃঢ় বিরোধিতার কথা উল্লেখ করে এতে অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছে চীন। ভারতনিয়ন্ত্রিত কাশ্মিরের নিজ ভূখণ্ডের অংশ বলে দাবি করা পাকিস্তানও গত এপ্রিলে বিতর্কিত অঞ্চলে সম্মেলন আয়োজনকে দায়িত্বজ্ঞানহীন বলে বর্ণনা করে। যদিও পাকিস্তান জি-২০ জোটের সদস্য নয়। তুরস্ক, সৌদি আরব, মিসর এবং ইন্দোনেশিয়াও এই সম্মেলন বয়কট করছে বলে ধারণা করা হচ্ছে।

জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি দাবি করেছেন, ভারত কেবল পর্যটন নিয়ে একটি বৈঠক করার জন্য এই অঞ্চলটিকে গুয়ানতানামো বে কারাগারে পরিণত করেছে। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধেও প্রচারমূলক উদ্দেশ্যে জি-২০ জোটকে ছিনতাই করা হয়েছে বলে অভিযোগ করেছেন। 

গত বছর ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে অংশ নেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পরিবর্তে তিনি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভকে ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে পাঠিয়েছিলেন।

হিমালয় অঞ্চলের বিতর্কিত জম্মু-কাশ্মিরে জি-২০ জোটের পর্যটন সম্মেলন আয়োজনে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সিদ্ধান্তের প্রতিবাদে পাকিস্তান-শাসিত কাশ্মিরে বিক্ষোভ করেছে শত শত মানুষ। সোমবার সেখানকার একজন সরকারি কর্মকর্তা বিক্ষোভের এই তথ্য জানিয়েছেন বলে খবর দিয়েছে রয়টার্স।

এসএস