রাশিয়ার সেনাবাহিনীর ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান জানিয়েছেন, আগামী ১ জুনের মধ্যে ইউক্রেনের বাখমুত শহর রাশিয়ার সেনাবাহিনীর হাতে হস্তান্তর করে তারা চলে যাবেন। সোমবার এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, আগামী মাসের শুরুতে বাখমুত থেকে ফিরে যাবে তার সেনা।

আর শহরের সব ক্ষমতা রাশিয়ার সেনার হাতে হস্তান্তর করা হবে। ইউক্রেন অবশ্য দাবি করেছে, বাখমুত এখনও তাদের দখলে। সেখানে রাশিয়ার সেনা নেই।

টেলিগ্রামে একটি অডিওবার্তা দিয়েছেন ওয়াগনারের প্রধান প্রিগোজিন। সেখানে তিনি বলেছেন, আগামী ২৫ মে থেকে ১ জুনের মধ্যে বাখমুত রাশিয়ার সেনার হাতে হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, গত শনিবারেই ওয়াগনার জানিয়েছিল, পূর্ব ইউক্রেনের বাখমুত এখন তাদের দখলে। ইউক্রেন তখনই বিবৃতি প্রকাশ করে জানিয়ে দেয়, বাখমুত রাশিয়া কখনও দখল করতে পারেনি। রাশিয়ার সেনা সেখানে নেই।

মূলত বাখমুত শহর নিয়ে ওয়াগনারের সঙ্গে ইউক্রেনের সেনাবাহিনীর দীর্ঘদিন ধরে লড়াই চলছে। মাঝে ওয়াগনারের প্রধান জানিয়েছিলেন, রাশিয়ার প্রশাসন তাদের সঙ্গে সবরকম সহায়তা করছে না। তাদের অস্ত্র পাঠানো হচ্ছে না, রশদ দেওয়া হচ্ছে না।

আর এই কারণে বহু ওয়াগনার সেনা নিহত হচ্ছেন বলে জানিয়েছিলেন তিনি। চলতি মাসের গোড়াতেই তিনি জানিয়েছিলেন, এভাবে চলতে থাকলে বাখমুত ছেড়ে তার সেনা ফিরে যেতে বাধ্য হবে। এছাড়া বাখমুতের পশ্চিমে ওয়াগনার সেনা একটি ডিফেন্স লাইন তৈরি করেছে বলেও জানিয়েছেন প্রিগোজিন।

গত আট মাস ধরে বাখমুতের দখল নিয়ে লড়াই চলছে ইউক্রেন এবং রাশিয়ার। রাশিয়ার সেনাবাহিনীর বিপুল ক্ষতি হয়েছে বাখমুতে। ইউক্রেন এই দাবি আগেই করেছিল। পরে ওয়াগনার প্রধান তা স্বীকার করেন।

অন্যদিকে সম্প্রতি ওয়াশিংটন একটি সমীক্ষা করেছে। মার্কিন গোয়েন্দা রিপোর্টের দাবি, প্রায় এক লাখ রাশিয়ার সেনা কম বেশি জখম হয়েছে বাখমুতের লড়াইয়ে। নিহত হয়েছেন অন্তত ২০ হাজার। ইউক্রেনও কমবেশি ২০ হাজার সেনা হারিয়েছে বলে ওই রিপোর্টে বলা হয়েছে।

টিএম