বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল ফোন গেজেট আইফোন প্রস্তুতকারী কোম্পানি ফক্সকোন লিমিটেড এই মোবাইল ফোনটির নতুন আরেকটি সংস্করণ বাজারে আনার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি নতুন সেই সংস্করণ বা মডেল প্রস্তুতের জন্য কর্মী সংগ্রহ করতে আকর্ষণীয় বোনাসের ঘোষণাও দিয়েছে ফক্সকোন।

মঙ্গলবার চীনের হেনান প্রদেশের বাণিজ্যিক শহর ঝেংঝৌয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফক্সকোনের কর্মকর্তারা জানান, চলতি ২০২৩ সালের সেপ্টেম্বরে আইফোনের নতুন মডেল আইফোন ১৫ বাজারে আনার পরিকল্পনা নিয়েছে কোম্পানি। সেই সঙ্গে নতুন সেই মডেল প্রস্তুতের জন্য জনবল বাড়ানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

কর্মকর্তারা জানান,  নতুন যোগ দেওয়া কর্মীদের মধ্যে যারা কমপক্ষে ৯০ দিন চাকরিতে থাকবেন, তাদেরকে নিয়মিত বেতনের পাশপাশি অতিরিক্ত ৩ হাজার ইউয়ান (৪২৫ ডলার, অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ৪৫ হাজার ৫৭৭ টাকা) বোনাস হিসেবে প্রদান করা হবে।

এছাড়া বর্তমানে যারা কোম্পানিতে কর্মরত আছেন— তাদের জন্যও আকর্ষণীয় বোনাসের পৃথক পরিকল্পনা ফক্সকোন কর্তৃপক্ষের রয়েছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন কর্মকর্তারা।

বিশ্বের সবচেয়ে দামী ও জনপ্রিয় মোবাইল ফোন সিরিজ আইফোন প্রথম বাজারে আসে ২০০৭ সালে। যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানি অ্যাপলের সাবেক প্রধান নির্বাহী স্টিফ জবস ওই বছর ৯ জানুয়ারি প্রথম আইফোন তৈরির ঘোষণা দেন এবং সেটির সম্ভাব্য নকশা প্রকাশ করেন। তারপর ২০০৭ সালের ২৯ জুন এই সিরিজের প্রথম ফোন আইফোন ১ বাজারে আসে।

তথ্যপ্রযুক্তি কোম্পানি অ্যাপলের সবচেয়ে জনপ্রিয় পণ্য আইফোনের এশীয় অ্যাজেন্ট এই ফক্সকোন। আইফোনের অধিকাংশ ফোন প্রস্তুত করে তাইওয়ানভিত্তিক এই কোম্পানিটি। চীন, জাপান, ভিয়েতনাম, চেক রিপাবলিক, যুক্তরাষ্ট্রসহ ২৪টি দেশে মোট ১৭৩টি কারখানা ও শাখা কার্যালয় রয়েছে ফক্সকোন লিমিটেডের। এসব কারখানার মধ্যে চীনের ঝেংঝৌ শহরের কারখানাটি সবচেয়ে বড়। প্রায় ২ লাখ মানুষ কাজ করেন সেই কারখানায়।

ঝেংঝৌয়ের যে অঞ্চলে আইফোনের কারখানাটি অবস্থিত, সেটি এবং তার আশপাশের এলাকা স্থানীয়ভাবে ‘আইফোন সিটি’ নামে পরিচিত।

বিশ্বে প্রতিদিন যত আইফোনের সরবরাহ আসে— তার একটি বড় অংশই তৈরি হয় ঝেংঝৌয়ের কারখানাটিতে। তবে গত অক্টোবরে কর্মীদের বিক্ষোভের পর থেকে থেকে কারখানাটি জনবল সংকটে ভুগছে।

চীনের সরকারের করোনা বিধিনিষেধের সুযোগ নিয়ে কর্মীদেরকে ২৪ ঘণ্টা কারখানায় রাখার সিদ্ধান্ত ও তাদের বেতন-ভাতা নিয়মিত পরিশোধ না করা থেকে সেই বিক্ষোভের সূত্রপাত হয়েছিল।

এসএমডব্লিউ