পাকা সড়ক নির্মাণ বা মেরামতে ঠিকাদারদের দুর্নীতি যেন এই ভারতীয় উপমহাদেশের দেশগুলোর সাধারণ চিত্র হয়ে উঠেছে। সম্প্রতি টুইটারে ভাইরাল হওয়া এক ভিডিওতে ফের মিলেছে তার প্রমাণ।

ভিডিওটিতে দেখা যাচ্ছে— ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের একটি নতুন নির্মাণ করা সড়কের ঢালাইয়ের পিচ খালি হাতে তুলে ফেলছেন কয়েকজন গ্রামবাসী। ৩৮ সেকেন্ডের সেই ভিডিওতে আরও দেখা গেছে— কার্পেট জাতীয় কোনো বস্তু পেতে তারপর হালকা পিচের ঢালাই দেওয়া হয়েছিল সড়কটিতে। পিচের হালকা স্তর খানিকটা সরিয়ে গ্রামবাসীরা সেই কার্পেট সদৃশ বস্তু তুলে ধরে যে ঠিকাদার এই সড়ক মেরামতের দায়িত্বে ছিলেন— তার নিন্দা করছেন।  ভিডিওতে তাদের বক্তব্য থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ওই ঠিকাদারের নাম রানা ঠাকুর।

ঠিকাদারের পাশাপাশি মহারাষ্ট্রের রাজ্য সরকারের সমালোচনা করেছেন গ্রামবাসীরা। সেইসঙ্গে এই সড়ক নির্মাণে সংশ্লিষ্ট ঠিকাদার ও প্রকৌশলীকে আইনের আওতায় আনার দাবিও জানিয়েছেন তারা।

ভারতীয় সংবাদমাধ্যম ফ্রি প্রেস জার্নালের অনুসন্ধানে জানা গেছে, মহারাষ্ট্রের জালনা জেলার আম্বাদ তালুক (উপজেলা) কার্জাত- হাস্ত পোখারি গ্রামে ঘটেছে এই ঘটনা। ভিডিওতে যে সড়কটিকে দেখানো হয়েছে— সেটি ভারতের প্রধানমন্ত্রীর গ্রাম সড়ক যোজনা প্রকল্পের অধীন।

এ ব্যাপারে বিস্তারিত জানতে ঠিকাদার রানা ঠাকুরের সঙ্গে যোগাযোগ করেছিল ফ্রি প্রেস জার্নাল। তিনি অবশ্য দুর্নীতির অভিযোগ সরাসরি অস্বীকার করে দাবি করেছেন, জার্মানির প্রযুক্তি অনুসরণ করে তিনি এই সড়ক মেরামত বা পুনঃনির্মাণ করেছেন।

ভারতীয় ওয়েবসাইট মেইক ইন ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সড়ক যোগাযোগ নেটওয়ার্ক রয়েছে ভারতের। কেন্দ্রীয় সড়ক, মহাসড়ক ও পরিবহন মন্ত্রণালয়ের অধীনে বেশ কয়েকটি সংস্থা ভারতের রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলোতে সড়ক নির্মাণ ও মেরামতের সঙ্গে সংশ্লিষ্ট। এই সংস্থাগুলো হলো ন্যাশনাল হাইওয়েজ অথরিটি অব ইন্ডিয়া, পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্টস অব স্টেস্টস অ্যান্ড ইউনিয়ন টেরিটোরিজ, ন্যাশনাল হাইওয়ে অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড, বর্ডার রোডস অর্গানাইজেশন এবং ইন্ডিয়ান অ্যাকাডেমি অব হাইওয়ে ইঞ্জিনিয়ার্স।

এসএমডব্লিউ