সংগৃহীত

এখনও পর্যন্ত চালু হওয়া সব কয়টি রুটের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের সংখ্যা বাড়তে বাড়তে এখন ৩৬। রুটও ক্রমশ বেড়ে দাঁড়াল ১৮টি। এটির এ পর্যন্ত পাড়ি দেওয়া পথের দৈর্ঘ্য ৩৮ লাখ ৪৩ হাজার কিলোমিটারের উপরে।

গোটা পৃথিবী ৯৫ বার প্রদক্ষিণ করলে যে পথ অতিক্রম করা যায়, ভারতে এখনও পর্যন্ত চালু থাকা সব ক'টি রুটের বন্দে ভারত এক্সপ্রেস এই চার বছরে হিসাব মতো তার চেয়ে বেশি পথ চলেছে। 

২০১৯ সালের ১৯ ফেব্রুয়ারি নয়াদিল্লি থেকে বারাণসী প্রথম এই রুটেই যাত্রী পরিবহণ শুরু করেছিল বন্দে ভারত এক্সপ্রেস। তারপর ওই সেমি-হাইস্পিড ট্রেনের সংখ্যা বেড়েছে নিয়মিত। ভারতীয় রেলের পরিকল্পনা হলো, শিগগিরই দেশের প্রতিটি রাজ্যের মধ্যে দিয়ে যেন এই ট্রেন চলতে পারে, সেটা নিশ্চিত করা।

হাওড়া-নিউ জলপাইগুড়ি, হাওড়া-পুরী এবং নিউ জলপাইগুড়ি-গুয়াহাটি- এখনও পর্যন্ত বাংলায় এই তিনটি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চলছে। পূর্ব, দক্ষিণ-পূর্ব এবং উত্তর-পূর্ব সীমান্ত রেল- রাজ্যে সক্রিয় তিনটি রেলওয়ে জোনের প্রতিটিই ওই সেমি-হাইস্পিড ট্রেন একটি করে চালানোর দায়িত্ব পেয়েছে। 

তিনটি রেলওয়ে জোনের পক্ষ থেকে বলা হয়েছে, বন্দে ভারত এক্সপ্রেস 'বাম্পার হিট'। যাত্রী পরিষেবা শুরু হওয়ার থেকে কোনও ট্রেনে একটি আসনও খালি যায়নি বলে জানিয়েছেন ওই তিনটি রেলওয়ে জোনের কর্মকর্তারা।

এমএ