রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে চালানো এই ভাষণ ভুয়া বলে সোমবার দাবি করেছে ক্রেমলিন

রাশিয়ার বেশ কয়েকটি রেডিও স্টেশন হ্যাক করার পর ইউক্রেনের সীমান্তবর্তী তিনটি রুশ অঞ্চলে কিয়েভের সেনাদের আক্রমণের ভুয়া ঘোষণা প্রচার করা হয়েছে। প্রেসিডেন্ট পুতিনের নামে প্রচার করা ভুয়া ঘোষণায় ইউক্রেনের সেনাদের আক্রমণের জবাবে জরুরি ব্যবস্থা নেওয়ার কথাও জানানো হয়। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামে চালানো এই ভাষণ ভুয়া বলে সোমবার দাবি করেছে ক্রেমলিন।

দক্ষিণ-পশ্চিম বেলগোরোদে একাধিক অনুপ্রবেশের চেষ্টা ও দুই দেশের সৈন্যদের তীব্র গোলাগুলির মাঝে রাশিয়ার রেডিও স্টেশন হ্যাকিংয়ের এই ঘটনা ঘটেছে। এদিকে কিয়েভ বলেছে, তারা দীর্ঘ-প্রত্যাশিত পাল্টা আক্রমণের প্রস্তুতি শুরু করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পুতিনের নামে প্রচারিত ওই ভাষণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। এতে বলা হয়, ন্যাটো এবং ওয়াশিংটনের সম্মতি ও সমর্থনে অস্ত্রে সজ্জিত ইউক্রেনীয় সৈন্যরা কুরস্ক, বেলগোরদ এবং ব্রায়ানস্ক অঞ্চলে আক্রমণ করেছে।

একেবারে পুতিনের কণ্ঠস্বর হুবহু নকল করে ঘোষণা দেওয়া হয়েছে। রেডিওতে প্রচারিত ঘোষণায় বলা হয়, ওই তিন অঞ্চলে সামরিক আইন জারি, সৈন্য সমাবেশ এবং বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আরআইএ নভোস্তিকে বলেছেন, সত্যিই রেডিও স্টেশনগুলো হ্যাক হয়েছিল। তবে ইতোমধ্যে হ্যাকিংয়ের শিকার রেডিও স্টেশনের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করা হয়েছে।

বেলগোরোদ অঞ্চলের প্রশাসনিক কেন্দ্র বলেছে, বার্তাটি মূলত ‘ডিপ ফেইক’; শান্তিপূর্ণ বেলগোরোদের বাসিন্দাদের মাঝে আতঙ্ক ছড়ানোর লক্ষ্যে এটি প্রচার করা হয়েছে।

সূত্র: এএফপি।

এসএস