গত ২ জুন ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ওড়িশায় ঘটে যাওয়া ভয়াবহ ট্রেন দুর্ঘটনার কারণ জানতে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (সিবিআই) তদন্তের দায়িত্ব দিয়েছে দেশটির কেন্দ্রীয় রেলওয়ে বিভাগ। সেই সঙ্গে রেল দপ্তর থেকেও পৃথকভাবে এই ঘটনার তদন্ত শুরু হয়েছে।

গত ২ জুন, শুক্রবার ওড়িশা রাজ্যের বালেশ্বর জেলার বাহাঙ্গাবাজারে ঘটে যাওয়া ভয়াবহ সেই ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ২৭৫ জন এবং আহত হয়েছেন আরও ১ হাজার ২০০ জন মানুষ । প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে, পশ্চিমবঙ্গের শালিমার স্টেশন থেকে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস, হাওড়া স্টেশন থেকে বেঙ্গালুরুগামী যশোবন্ত সুপারফাস্ট এক্সপ্রেস এবং একটি মালগাড়ির মধ্যকার সংঘর্ষে ঘটেছে এই দুর্ঘটনা।

কেন্দ্রীয় রেল বিভাগের দক্ষিণপূর্ব শাখা কার্যালয়ের রেলওয়ে নিরাপত্তা বিভাগের প্রধান এ.এম. চৌধুরী নেতৃত্বে একটি দল ইতোমধ্যে এই ঘটনার তদন্ত শুরু করেছে। সোমবার পশ্চিমবঙ্গে খড়গপুর রেল স্টেশনে তদন্ত থেকে প্রাপ্ত সাক্ষ্য-প্রমাণ জমা দিতে এসে এ.এম চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘গত দু’দিনে বাহাঙ্গাবাজার ও বালেশ্বর (যে এলাকায় দুর্ঘটনা ঘটেছে) রেল স্টেশনের কয়েকজনকে আমরা জিজ্ঞাসাবাদ করেছি। এই তদন্ত শেষ হতে সময় লাগবে।’

সাংবাদিকদের তিনি আরও জানান, সিবিআই এবং রেলওয়ে বিভাগ— উভয়ের তদন্ত যুগপৎভাবে চলবে।

ভারতের রেল পুলিশও এই ঘটনায় একটি মামলা করেছে। মামলার অভিযোগপত্রে এত হতাহতের জন্য গাফিলতিকে দায়ী করা হয়েছে। তবে আসামি হিসেবে এখন পর্যন্ত কারো নাম উল্লেখ করা হয়নি।

প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে, শালিমার থেকে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসের সিগন্যালে অপেক্ষমান মালগাড়ির সঙ্গে মুখোমুখী সংঘর্ষের পর ইঞ্জিনসহ রেলের প্রথম ৪-৫টি বগি লাইনচ্যুত হয়ে পাশের লাইনে ছিটকে পড়ে। ওই সময় বিপরীত লাইন দিয়ে বেঙ্গালুরু থেকে হাওড়া যাচ্ছিল যশোবন্ত সুপারফাস্ট এক্সপ্রেস। করমণ্ডলের বগিগুলো যশবন্ত এক্সপ্রেসের শেষ দিকের দু’টি বগিকে আঘাত করে লাইনচ্যুত করে। ফলে অন্যান্য বগিগুলো লাইনচ্যুত হয়।

দুর্ঘটনার সময় করমণ্ডল এক্সপ্রেসের গতি ছিল ঘণ্টায় ১২৮ কিলোমিটার এবং হাওড়া এক্সপ্রেসের গতি ছিল ঘণ্টায় ১২৬ কিলোমিটার।

ওড়িশা রাজ্য প্রশাসনের মুখ্য সচিব প্রদীপ জেনা জানিয়েছেন, দুর্ঘটনায় নিহত ২৭৫ জনের মধ্যে ১৭০ জনের পরিচয় শনাক্ত করা হয়েছে। বাকি ৯৫ জনের পরিচয় জানার চেষ্টা চলছে।

এছাড়া আহতদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ