প্রায় এক হাজার ৭১০ কোটি রুপির এই সেতুর নির্মাণকাজ শেষ হওয়ার আগেই গত রোববার গঙ্গায় তাসের ঘরের মতো ভেঙে পড়ে

ভারতের বিহার রাজ্যে গঙ্গা নদীতে ধসে পড়া নির্মাণাধীন চার লেনের বিশাল সেতুটি নির্মাণকারী ঠিকাদার সংস্থাই তাদের নিজেদের খরচে পুনরায় নির্মাণ করে দেবে। প্রায় এক হাজার ৭১০ কোটি রুপির এই সেতুর নির্মাণকাজ শেষ হওয়ার আগেই গত রোববার গঙ্গায় তাসের ঘরের মতো ভেঙে পড়ে।

এই বিষয়ে মঙ্গলবার বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব বলেছেন, রাজ্যের আগুয়ানি-সুলতানগঞ্জের মাঝে সংযোগকারী গঙ্গা নদীর ওপর নির্মাণাধীন চার লেনের সেতুর ভাগলপুর অংশ গত রোববার ভেঙে পড়েছে। নির্মাণকারী সংস্থা এসপি সিংলা তাদের নিজস্ব খরচে এটি পুনর্নির্মাণ করবে।

পাটনায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তেজস্বী যাদব বলেন, ‘আমি যখন বিরোধীদলীয় নেতা ছিলাম তখন এই বিষয়টি নিয়ে কথা বলেছিলাম। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির প্রতিবেদনের পর সেতুর নির্মাণকাজের গুণগত মান নিয়ে আমার সন্দেহ ছিল। এখন সেতুটি নতুন করে নির্মাণ করা হবে। নির্মাণের ব্যয় ঠিকাদার কোম্পানি বহন করবে। পর্যালোচনার পর গত বছরের নভেম্বর-ডিসেম্বরে সেতুটির নির্মাণকাজ বন্ধের সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছিল।’

সেতু ধসের ঘটনা তদন্তের দায়িত্ব কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইকে দেওয়ার দাবি জানিয়েছে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এই দাবির বিষয়ে জানতে চাইলে বিহারের উপমুখ্যমন্ত্রী বলেন, ‘বিরোধীরা যা বলছে সেটি নিয়ে আমাদের কিছু করার নেই। তদন্তে সবকিছু পরিষ্কার হবে। সিবিআইয়ের কর্মকর্তারা কি ইঞ্জিনিয়ার।’

বিহার সরকার সেতুটির নির্মাণকারী কোম্পানি এসপি সিংলার ৬০০ কোটি রুপি জরিমানা ও ২০০ কোটি রুপির ব্যাংক আমানতও বাজেয়াপ্ত করার প্রস্তুতি নিচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

২০১৪ সালে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার রাজ্যের সুলতানগঞ্জ ও খাগরিয়া জেলার মাঝে সংযোগকারী এই সেতুটির নির্মাণকাজের উদ্বোধন করেছিলেন। গত রোববার সামাজিক যোগাযোগমাধ্যমে সেতুটির ধসে পড়ার ভিডিও ভাইরাল হয়ে যায়। এতে দেখা যায়, নির্মাণাধীন সেতুটির ৩২৮ ফুট উঁচু অংশ পুরোপুরি গঙ্গায় ধসে পড়ছে।

এসএস