দক্ষিণ-পশ্চিম আফগানিস্তানের কান্দাহার শহরে আত্মঘাতী বোমা হামলার পরে মসজিদের ভেতরের ক্ষয়ক্ষতি দেখছেন মানুষ। ছবিটি ২০২১ সালের ১৫ অক্টোবর তোলা

আফগানিস্তানে এক প্রাদেশিক ডেপুটি গভর্নরের জানাজার সময় মসজিদের ভেতরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (৮ জুন) সকালে হওয়া এই বিস্ফোরণে হতাহতের ঘটনাও ঘটেছে। তবে তাদের সংখ্যা ঠিক কত, তা এখনও স্পষ্ট নয়।

চলতি সপ্তাহে বোমা হামলায় নিহত উত্তরাঞ্চলীয় বাদাকশান প্রদেশের ডেপুটি গভর্নর নিসার আহমদ আহমদীর জানাজায় এই বিম্ফোরণের ঘটনা ঘটে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি সপ্তাহে হামলায় নিহত প্রাদেশিক ডেপুটি গভর্নরের জানাজার সময় বৃহস্পতিবার উত্তর আফগানিস্তানে একটি মসজিদের ভেতরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রাদেশিক এক কর্মকর্তা জানিয়েছেন।

উত্তরাঞ্চলীয় বাদাকশান প্রদেশের তথ্য অফিসের প্রধান মাহজুদিন আহমাদি বলেছেন, বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটেছে। তবে তাদের সংখ্যা ঠিক কত তা স্পষ্ট করেননি তিনি।

এর আগে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট মঙ্গলবার গাড়ি বোমা হামলা চালিয়ে ডেপুটি গভর্নরকে হত্যার দায় স্বীকার করে। ওই হামলায় তার গাড়িচালকও প্রাণ হারিয়েছিলেন। প্রাদেশিক রাজধানী ফাইজাবাদের আদালতে যাওয়ার পথে ডেপুটি গভর্নরের গাড়িতে হামলা হয়।

অন্যদিকে পৃথক প্রতিবেদনে আফগান বার্তাসংস্থা দ্য খ্যামা প্রেস জানিয়েছে, বোমা হামলায় নিহত প্রাদেশিক ডেপুটি গভর্নরের জানাজার সময় বৃহস্পতিবার বাদাখশান প্রদেশের ফাইজাবাদ শহরের একটি মসজিদের ভেতরে বিস্ফোরণ ঘটেছে।

তথ্য ও সংস্কৃতি অফিসের প্রধান মাহজুদিন আহমাদি খ্যামা প্রেসকে বলেছেন, বাদাখশান প্রদেশের ফাইজাবাদ শহরে স্থানীয় সময় সকাল ১০টার দিকে মসজিদের ভেতরে ওই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে হতাহতের ঘটনা ঘটলেও বিস্তারিত জানাননি তিনি।

খ্যামা প্রেস বলছে, ২০২১ সালের আগস্টে তালেবান ক্ষমতা দখল করার পর থেকে আফগানিস্তানের এই ডি ফ্যাক্টো সরকারের জন্য গুরুতর নিরাপত্তা হুমকি সৃষ্টি করেছে আইএস।

গত প্রায় দুই বছরে বিদ্রোহী যোদ্ধারা রাশিয়ান দূতাবাস, পাকিস্তানের কূটনৈতিক মিশন এবং কাবুলের কেন্দ্রস্থলে চীনা-পরিচালিত হোটেলসহ বেশ কয়েকটি সহিংস হামলা চালিয়েছে।

এছাড়া রাজধানী কাবুলে বিদেশি কূটনৈতিক মিশনে হামলার ফলে দেশটিতে বেশ কিছু বিদেশি ও সাধারণ মানুষ নিহত ও আহত হয়েছিলেন।

টিএম