যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করতে আগামী ২২ জুন ওয়াশিংটন যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই সফরে নয়াদিল্লির সঙ্গে ড্রোন বিক্রির চুক্তি করতে তৎপর হয়েছে মার্কিন প্রশাসন।

বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুজন ব্যক্তির বরাতে বুধবার (১৪ জুন) এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে দীর্ঘদিন ধরেই বিশালাকৃতির ড্রোন সিগার্ডিয়ান পাওয়ার চেষ্টা করছে ভারত। তবে কূটনৈতিক জটিলতা ও ব্যর্থতার কারণে এটি আলোর মুখ দেখেনি। যেগুলোর মূল্য ২ থেকে ৩ বিলিয়ন ডলার পর্যন্ত হতে পারে।

কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সময় এ বিষয়টির একটি সুরাহা করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র।

যখন মোদির সফরের সূচি চূড়ান্ত হয় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং হোয়াইট হাউজ ভারতকে অনুরোধ জানায়, জেনারেল অ্যাটোমিকসের তৈরি অন্তত ৩০টি অস্ত্রবহনকারী এমকিউ-৯বি সিগার্ডেন ড্রোন কেনার চুক্তি যায়— সে ব্যবস্থা যেন করা হয়।

অবশ্য ভারতের কাছে ড্রোন চুক্তির বিষয়টি নিয়ে মার্কিন প্রশাসনের কোনো দপ্তরই কথা বলতে রাজি হয়নি।

রয়টার্স জানিয়েছে, বৈঠকে মোদি ও বাইডেন যৌথভাবে অস্ত্র, সাঁজোয় যান তৈরির ব্যাপারেও আলোচনা করবেন।

চীনের ক্রমবর্ধমান প্রভাব ঠেকাতে ভারতের সঙ্গে সামরিক সম্পর্ক বৃদ্ধিকে গুরুত্ব দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে বাইডেন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, ড্রোন কেনার বিষয়টি পুরোপুরিই ভারতের ব্যাপার। এ ক্ষেত্রে তাদের খুব বেশি কিছু করার নেই।

নিরাপত্তা বিষয়ক জোট কোয়াডের সদস্য— যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া এবং জাপান সবাই এমকিউ-৯বি সিগার্ডিয়ান ড্রোন ব্যবহার করছে বা করেছে। বর্তমানে গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য লিজ নিয়ে এসব ড্রোন পরিচালনা করছে নয়াদিল্লি।

সূত্র: রয়টার্স

এমটিআই